বই : মানুষের শত্রু শয়তান

প্রকাশনী : নবপ্রকাশ
মূল্য :   Tk. 160.0   Tk. 112.0 (30.0% ছাড়)
 

নিজেকে সংশোধন করা কঠিন কিছু নয়। ইসলামের আদর্শপথে নিজেকে উৎসর্গ করা একদম সহজ। এই সহজ কাজটি আমাদের জন্য কঠিন করে দেয় শয়তান। স্বাভাবিকভাবে সকল পাপ কাজে মানুষকে তার বিবেক বাধা দেয়। নিজেই অনুভব করতে পারে কোনটা ভালো আর কোনটা খারাপ। এ অনুভবের গোড়াতে কঠোর হতে পারলে নফস পরাজিত হয়। শয়তান মার খেয়ে যায়।
জীবনকে সফল করা মানুষের কাজ। আল্লাহর ভয় মনের ভেতর সবসময় জাগিয়ে রাখাই সফলতা। আল্লাহর রংয়ে জীবনকে রাঙানোর নাম সফলতা। ইসলামের নির্দেশগুলো ব্যক্তি জীবনে প্রস্ফুটিত করা হলো সফলতা। এটাই আল্লাহর রং। ‘আমরা আল্লাহর রং গ্রহণ করেছি। আল্লাহর রং-এর চাইতে উত্তম রং আর কার হতে পারে? আমরা তাঁরই ইবাদত করি।’ (সুরা বাকারাহ, আয়াত ১৩৮)
ব্যক্তিগত জীবনকে সাজাবার জন্য অনেক বড় আলেম হওয়ার প্রয়োজন নেই। যে কাজ করব সেটা ইসলামের নির্দেশিত পন্থায় করব। সেই পন্থা জেনে নেয়ার নাম ইলম। এই ইলম অর্জন করা ফরজ। এ সহজ একটি কাজও আমাদের করা হয় না। নানামুখী সমস্যায় জড়িয়ে যায়। সেই সমস্যা আরও দীর্ঘ হতে থাকে।
তারপর সমাধানের নানা পথে আমরা ঘুরতে থাকি।
এই জীবন সমস্যার পরতে পরতে শয়তান তার স্বার্থসিদ্ধি করে। মনকে নিয়ন্ত্রণ করতে চায়। তার কাজ আদায় করে নিতে চায়। শয়তানের চাওয়া পাওয়া কি তা জানা দরকার। তাকে চিনে রাখা দরকার। কীভাবে সে আসে, কী তার রূপÑএ ধারণা একজন মানুষের থাকলে তার চলার পথ সহজ হয়। মহান সৃষ্টিকর্তা প্রেরিত পুরুষগণের মাধ্যমে আমাদেরকে তা অবগত করিয়েছেন। তাঁর ঐশীগ্রন্থের বিশদ বর্ণনা আমাদের জীবন পথের দিশা। তাঁর রাসুলের (সা.) নির্দেশনা আমাদের পাথেয়। শয়তান থেকে বাঁচার কর্মকৌশল গ্রহণ করতে হবে সেখান থেকে

বইয়ের নাম মানুষের শত্রু শয়তান
লেখক জমির বিন মাহমুদ  
প্রকাশনী নবপ্রকাশ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

জমির বিন মাহমুদ