বই : নবীজননী মা আমেনা

প্রকাশনী : নবপ্রকাশ
মূল্য :   Tk. 0.0

অনুবাদক: সালাহউদ্দীন জাহাঙ্গীর , দেলাওয়ার হোসাইন

নবীজীবনী পড়ার সময় বারবার অনুধাবন করেছি—নবীজি ছিলেন একজন সর্বাঙ্গীন মানবিক মানুষ। মানুষের জন্য তাঁর ভালোবাসা ছিল বাঁধভাঙ্গা, প্লাবনের ঢলের মতো ভালোবাসতেন তিনি মানুষকে। এই যে মানবিক একজন মানুষ, মুসলিমদের ভালোবাসায় কাটত যাঁর দিন রাতের প্রতিটি মুহূর্ত, সেই মানুষটির কি তাঁর মায়ের কথা মনে পড়ত না? হঠাৎ কোনো রাতে ঘুম ভেঙে মায়ের জন্য কি তাঁর মন কেঁদে উঠত না? পৃথিবীতে আগমনের আগে হারিয়েছিলেন বাবাকে, মা যখন মারা যান তখন তাঁর বয়স মাত্র ছয় বছর; মায়ের কোনো স্মৃতি কি তাঁর মনে পড়ত? ছোট্টবেলায় হাত বুলিয়ে দেয়া মায়ের আদরগুলো কি অনুভব করতে পারতেন?

মায়ের প্রতি ভালোবাসা সৃষ্টির স্বাভাবিক প্রবণত। আর আমাদের নবীজি তো ছিলেন ভালোবাসার আধার, তাঁর অন্তরে মায়ের স্মৃতি কেমন করে বেজে উঠত—আমরা কেবল সেটা অনুধাবনই করতে পারি। আচ্ছা, কেমন ছিলেন নবীজির মা? কখনও কি জানতে ইচ্ছে হয়?

‘নবীজননী মা আমেনা’ বইটি লিখেছেন মিশরের প্রবাদপ্রতীম নারীলেখক ড. আয়েশা বিতনে আব্দুর রহমান। নবীজননীকে যে ভালোবাসায় তিনি এঁকেছেন কাগজরের অক্ষরে, এর আগে কেউ এভাবে অঙ্কিত করতে পারেনি তাঁর অবয়ব। হাদিস ও সিরাতের সূত্রে এক পরিপূর্ণ আমিনাকে তিনি তুলে এনেছেন পাঠকের দৃষ্টির আঙিনায়।

বইয়ের নাম নবীজননী মা আমেনা
লেখক ড. আয়েশা বিনতে আবদুর রহমান  
প্রকাশনী নবপ্রকাশ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ড. আয়েশা বিনতে আবদুর রহমান