বই : ত্রিশ জাতির ইতিহাসের আলোকে বাংলাদেশের উত্থানযাত্রার পথ

প্রকাশনী : নালন্দা
মূল্য :   Tk. 0.0

কেন কিছু জাতি পৃথিবীকে শাসন করে আর অন্যরা শাসিত হয়? কী কারণে বাংলাদেশের অর্ধেক আয়তনের ’এথেন্স’ বিশ্বজয়ী সভ্যতায় পরিণত হয়েছিল? ইতালির ছোট শহর রোম কীভাবে পুরো পৃথিবীকে কয়েক হাজার বছর ধরে নিয়ন্ত্রণকারী সাম্রাজ্য হিসেবে গড়ে উঠেছিল? অশিক্ষিত, বিশৃঙ্খল, দরিদ্র আরবরা কীভাবে অর্ধেক পৃথিবীতে হাজার বছর ধরে সুবিচার আর সুশাসনের উদাহরণ গড়েছিল? অনুর্বর ভূমি আর প্রতিকূল আবহাওয়ার বৃটিশরা কীভাবে পরিণত হয়েছিল বিশ্বজয়ী শক্তিতে? দারিদ্রের কারণে যে সিঙ্গাপুরকে ফেডারেশন থেকে বের করে দিয়েছিল মালেশিয়া, কীভাবে সে আজ চোখ ধাঁধাঁনো নগর রাষ্ট্রে পরিণত হল?

মানব সভ্যতার ছয় হাজার বছরের ইতিহাসে যে সব জাতি পৃথিবীতে তাদের শক্তি ও কর্মের চিহ্ন রেখে গেছে সেই রকম ত্রিশটি জাতির ইতিহাসকে লেখক গল্পের মত বর্ণনায় উপস্থাপন করেছেন, তারপর খুঁজে বের করে এনেছেন তাদের প্রত্যেকের উত্থানের চালিকা শক্তি। তার ভিত্তিতে তৈরী করেছেন এমন একটি সাধারণ সূত্র যা অনুসরণ করলে যে কোন জাতিই শক্তি, সমৃদ্ধি ও অগ্রসরতা অর্জন করতে পারে। এর পর সেই সূত্রের আলোকে নির্মোহ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করেছেন বাঙালির শক্তি ও দুর্বলতা এবং সবশেষে বাতলে দিয়েছেন বাংলাদেশকে একটি শক্তিশালী, উন্নত, অগ্রসর, সমৃদ্ধ জাতিতে পরিণত করার পথ।

পৃথিবী ও বাংলাদেশের ইতিহাসের উপর উপনিবেশী শক্তিগুলো যে ধুলো, ময়লা ও রঙ মাখিয়ে রেখেছিল, তার থেকে বের করে পৃথিবীর এক শুদ্ধ ইতিহাস তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই বইতে। বইটি পড়ার পর অবশ্যই বাংলাদেশ ও পৃথিবীর অতীত ও ভবিষ্যত নিয়ে আপনাকে নতুন করে ভাবতে হবে।

বইয়ের নাম ত্রিশ জাতির ইতিহাসের আলোকে বাংলাদেশের উত্থানযাত্রার পথ
লেখক আমিনুল মোহায়মেন  
প্রকাশনী নালন্দা
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

আমিনুল মোহায়মেন