বই : ঈমান শিক্ষা

মূল্য :   Tk. 244.0   Tk. 176.0 (28.0% ছাড়)
 

আমাদের মুসলিম ঘরগুলোতে ‘নামাজ শিক্ষা’র একাধিক বই থাকলেও ‘ঈমান শিক্ষা’র বা ঈমান ভঙ্গের কারণ জানার জন্য তেমন কোনো বই খুঁজে পাওয়া যায় না। আমাদের পরিবার ও সমাজের লোকজন নিজেদেরকে মুসলিম বলে পরিচয় দিলেও, তারা ঈমানের স্তম্ভগুলো সম্পর্কে তেমন কোনো ধারণাই রাখে না। অথচ, আমাদের সকল আমল কবুল হওয়া না হওয়ার ব্যাপারটি ঈমানের ওপর নির্ভরশীল। ওজু ভঙ্গের, নামাজ ভঙ্গের বা রোজা ভঙ্গের কারণ সম্পর্কে কিছু ধারণা থাকলেও, ঈমান ভঙ্গের কারণ সম্পর্কে অধিকাংশ লোকেরই কোনো ধারণা নেই। এমনকি ঈমানও যে ভঙ্গ হতে পারে অনেক মুসলিম তো এটাই জানে না।

নামাজ, রোজা, হাজ্জ, যাকাত, দান, সাদাকাহ ইত্যাদি বিষয়ের ওপরে আমরা যতটা গুরুত্বারোপ করি, ততটা গুরুত্ব ঈমানের ব্যাপারে দিই না বললেই চলে। আর তাই ইবাদাতের প্রতি মনোনিবেশ করলেও অনেক ভুল আকিদা-বিশ্বাস কিংবা অজ্ঞতা নিয়েই তা আদায় করা হয়। অথচ, বিশুদ্ধ ঈমান ছাড়া কোনো আমলই আল্লাহর কাছে কবুল হয় না—আবার ভুল আকিদা-বিশ্বাস রাখার কারণে ঈমান ভঙ্গ হয়ে থাকলে সেটাতো আরও ভয়াবহ ব্যাপার!

ঈমান-আকীদার জটিল ও গভীর আলোচনাকে না টেনে বরং সর্বসাধারণের জন্য সহজবোধ্যভাবে মৌলিক আকিদা উপস্থাপন করা হয়েছে এ বইটিতে। তাইতো
ঈমানের স্তম্ভগুলো সম্পর্কে বিস্তারিত জানা, ঈমান শিক্ষার গুরুত্ব উপলব্ধি করা এবং ঈমান ভঙ্গের কারণগুলো জানার মাধ্যমে নামসর্বস্ব মুসলিম থেকে প্রকৃত অর্থেই ‘মুসলিম’ ও ‘ঈমানদার’ হতে বইটি সর্বসাধারণের জন্য উপকারী হবে বলে আমরা আশাবাদী।

বইয়ের নাম ঈমান শিক্ষা
লেখক ইমাম বায়হাকী  
প্রকাশনী নির্ণয় প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ইমাম বায়হাকী