বই : ম্যানেজমেন্ট অব স্পেশাল স্টুডেন্ট

মূল্য :   Tk. 0.0

সব মা বাবার আকাঙ্ক্ষা তাদের বাচ্চারা যাতে সুস্থ, সবল হয়ে জীবনের বাধা বিপত্তি পেরিয়ে সফল হয়ে উঠে। কিন্তু সব সময় সেসব আশা বাস্তবতার মুখ দেখে না বরং এসব শিশু মাবাবা এবং সমাজের বোঝা হয়ে উঠে। জীবদ্দশায় মাবাবা এসব সন্তানদের যেভাবে হোক দেহভাল করলেও চিন্তায় পড়ে যান তাদের মৃত্যুর পর কারা এদের দেখাশুনা করবে। উন্নত বিশ্বে সরকার দায়িত্ব নিলেও দূঃখবোধ থেকে যায় মাবাবার কাঁধে। কিন্তু অনুন্নত দেশে দায়িত্ব এবং দূঃখবোধ সবই থেকে যায় মাবাবার কাঁধে।

উন্নত বিশ্বের গবেষনায় দেখা গেছে শতকরা ১২ থেকে ১৫ শতাংশ শিশুই বিশেষ সমস্যা ও চাহিদাযুক্ত। এ হিসাবে আমাদের দেশে এই সংখ্যাটা অনেক বড়। কিন্তু দুঃখের বিষয় আমাদের মাবাবা এবং শিক্ষকদের কাছে বিশেষ শিশুদের চাহিদা, সমস্যা এবং তাদের ম্যানেজমেন্ট অনেকটাই অজানা রয়ে গেছে। বিদেশে এ নিয়ে অনেক গবেষনা এবং বই পুসতক লেখা হলেও বাংলা ভাষায় এ বিষয়ে লিখা বই খুবই অপ্রতুল।

বিশেষ সমস্যা ও চাহিদাযুক্ত শিশুদের সমস্যাগুলোকে মোটামোটি তিন ভাগে ভাগ করা যেতে পারে – ক। প্রধানত জিনজনিত সমস্যা খ। প্রধানত পরিবেশজনিত সমস্যা এবং গ। জিন ও পরিবেশের পারষ্পরিক ক্রিয়া- প্রতিক্রিয়াজনিত সমস্যা।

বইয়ের নাম ম্যানেজমেন্ট অব স্পেশাল স্টুডেন্ট
লেখক মোহাম্মদ আবদুল লতিফ   সুরাইয়া খানম  
প্রকাশনী নোভা বুকস অ্যান্ড পাবলিশার্স
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মোহাম্মদ আবদুল লতিফ


সুরাইয়া খানম