বই : এইচ.টি.এম.এল : ওয়েব সাইট সমৃদ্ধ করা

মূল্য :   Tk. 0.0

এইচ.টি.এম.এল ব্যবহার করে কোন ওয়েবসাইটকে কিভাবে আরো উন্নত করা যায় তা নিয়ে বিইয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার পূর্ব জ্ঞানকে কাজে লাগিয়ে কি করে আপনার ওয়েব পেইজে নতুন নতুন সুবিধাদি যোগ করতে পারেন , প্রত্যেকটি অধ্যায়ে আলদা আলাদা ভাবে তার নির্দেশনা রয়েছে। এর মধ্যে রয়েছে সুন্দর বোধগম্য ভাষায় উপস্থাপিত বিভিন্ন টেকনিক ও পেশাদার ওয়েব পেইজ তৈরির পদ্ধতিসমূহ, যা ধীরে ধীরে আপনার জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে সক্ষম।

এই বইয়ের মূল আলোচ্য বিষয়ে রাখা হয়েছে কি করে একজন ভিজিটরকে আপনার ওয়েবপেজের প্রতি আকৃষ্ট করবেন, ওয়েব পেইজের বিভিন্ন উপাদান নিয়ে কিভাবে কাজ করবেন, কিভাবে ওয়াইড ওয়েবে ভিজিটের জন্য ওয়েবসাইট স্থাপন করবেন। প্রত্যেকটি ধাপেই আপনি যে সব সমস্যায় পড়তে পারেন এবং আপনাকে যা যা করতে হবে সে বিষয়গুলোকে চিহ্নিত করা হয়েছে এবং ব্যাখ্যা দিয়ে বুঝিয়ে দেয়া হয়েছে কি করে সহজে আপনি তা করতে পারেন।

প্রত্যে কাজের শেষে একটি নতুন পেইজকে মনিটরের পর্দায় দেখতে পারবেন আর কাজটি করার জন্য প্রয়োজনীয় নির্দেশনাবলী ধাপে ধাপে সংশ্লিষ্ট অধ্যায়ে আলোচিত হয়েছে। এর সাথে এই বইটি HTML এর অনেক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হয়েছে, যা থেকে আপনি বুঝতে পারবেন মূলত কি ঘটছে আর আপনি কি করে সেই কাজটি করতে পারেন।

কমান্ড কী Enter ও CTRL কে একটি বক্সের মাঝে অর্থ্যাৎ Enter এবং Ctrl হিসেবে উপস্থাপন করা হয়েছে যাতে কোথায় আপনি এই কী গুলো ব্যবহার করবেন এবং কোথায় ‘Ctrl বা Enter’ টাইপ করবেন এ সংক্রান্ত বিভ্রান্তি এড়ানো যায়।

মাঝে মাঝে টেক্টটের ভিতর কিছু আইকন ব্যবহার করা হয়েছ এবং পৃষ্ঠার নিচে আইকনসহ পৃষ্ঠার নাম্বার সংযোজন করা হয়েছে। এর ফলে যে বিষয়বস্তুর পার্শ্বে এই চিহ্ন দুটি থাকবে সে বিষয়ের উপর বিস্তারিত আলোচনা উল্লেখিত পৃষ্ঠা থেকে দেখে নেয়া যাবে। এখানে একটি আইকন দ্বারা বাম এবং অন্য আইকন দ্বারা ডান পৃষ্ঠা নির্দেশ করা হয়েছে।

প্রতিটি সেকশনে ধাপে ধাপে বর্ণনা করা ছাড়া মাঝে মাঝে বক্সের মধ্যে সুনির্দিষ্ট কিছু গুরুত্বপূর্ণ ফিচারের বিস্তারিত বর্ণনা এবং টিপস্ সংযোজন করা হয়েছে। এগুলোর সাহায্যে বিকল্প বা শর্টকাট পদ্ধতিতে কাজ করা যাবে। এছাড়াও বইয়ের শেষে নতুন শব্দের পরিভাষা যুক্ত করা হয়েছে।

সূচিপত্র
বিবেচ্য বিষয়সমূহ
* ওয়েবসাইটের উপাদান
* HTML
* HTML নিয়ে কাজ
* ব্যবহারযোগ্য সাইট
* ওয়েবসাইটের প্রচার
* ওয়েবপেইজের অন্যান্য উপাদান
* গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইট তথ্য

250 188 250 188
বইয়ের নাম এইচ.টি.এম.এল : ওয়েব সাইট সমৃদ্ধ করা
লেখক একরামুল হক ফারুক  
প্রকাশনী পাঞ্জেরী পাবলিকেশন্স
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

একরামুল হক ফারুক