বই : পৌরনীতি ও সুশাসন স্পেশাল সাপ্লিমেন্ট ++ (এইচএসসি ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস)

মূল্য :   Tk. 0.0
সম্পাদক : পাঞ্জেরী সম্পাদনা পর্ষদ

অধ্যায়ভিত্তিক পরীক্ষা প্রস্তুতি
এনসিটিবি কর্তৃক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে প্রতিটি অধ্যায়ের প্রশ্নোত্তর সাজানো হয়েছে। অধ্যায়ের শুরুতেই দেওয়া হয়েছে সংক্ষিপ্ত পাঠ্যসূচি এবং শিখনফল ও বোর্ড প্রশ্নের বিশ্লেষণ। বহুনির্বাচনি প্রশ্নোত্তরগুলো পাঠ্যবইয়ের বিষয়বস্তুর ধারাক্রমে এবং সৃজনশীল রচনামূলক প্রশ্নোত্তরগুলো নতুন পাঠ্যসূচির শিখনফল শিরোনামে ধারাবাহিকভাবে সাজানো হয়েছে।

বোর্ড পরীক্ষার প্রশ্ন ও উত্তর
বিগত সালের বোর্ড পরীক্ষার সৃজনশীল বহুনির্বাচনি এবং রচনামূলক প্রশ্নোত্তরগুলো অধ্যায়ভিত্তিক দেওয়া হয়েছে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির অন্তর্ভুক্ত এ প্রশ্নোত্তরগুলোর অনুশীলন তোমাদেরকে বোর্ড পরীক্ষার প্রশ্নোত্তর সম্পর্কে ধারণা দেবে।

নির্বাচনি পরীক্ষার প্রশ্ন ও উত্তর
শীর্ষস্থানীয় কলেজের নির্বাচনি পরীক্ষার সৃজনশীল বহুনির্বাচনি এবং রচনামূলক প্রশ্নপত্র বিশ্লেষণ করে পাঠ্যসূচিভুক্ত প্রশ্নোত্তরগুলো অধ্যায়ভিত্তিক দেওয়া হয়েছে। এ অংশের অনুশীলন তোমাদের অধ্যায়ভিত্তিক অনুশীলনের প্রস্তুতিকে শানিত করবে।

শিখনফলভিত্তিক অনন্য প্রশ্ন ও উত্তর
বোর্ড ও নির্বাচনি পরীক্ষার প্রশ্নের পাশাপাশি গুরুত্বপূর্ণ শিখনফলের ওপর অনন্য প্রশ্ন ও উত্তর দেওয়া হয়েছে। এ প্রশ্নগুলোর অনুশীলন তোমাদেরকে সিলেবাসভুক্ত বিষয়বস্তুর ওপর যেকোনো প্রশ্নের উত্তর লিখতে সহায়তা করবে।

অধ্যায়ভিত্তিক মডেল টেস্ট
অধ্যায়ের প্রস্তুতি কতটা সম্পন্ন হলো তা যাচাই করতে অধ্যায়ভিত্তিক মডেল টেস্ট দাও। এখানে রয়েছে পুনর্বিন্যাসকৃত সিলেবাসের বিষয়বস্তু ও শিখনফলভিত্তিক মডেল প্রশ্নপত্র। ঘরে বসে পরীক্ষা দিয়ে নিজে নিজেই উত্তর যাচাই করতে দেখে নাও ‘উত্তর নির্দেশনা’।

সমন্বিত অধ্যায়ের সৃজনশীল রচনামূলক প্রশ্ন ও উত্তর
পরীক্ষায় একক অধ্যায়ের পাশাপাশি একাধিক অধ্যায়ের সমন্বয়েও প্রশ্ন হতে পারে। তাই পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতির জন্য একাধিক অধ্যায়ের সমন্বয়ে সৃজনশীল রচনামূলক প্রশ্নোত্তর দেওয়া হয়েছে।

সুপার সাজেশন: পরীক্ষা ২০২৩
পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে সাজেশনটি বোর্ড পরীক্ষক, প্রশ্ন মডারেটর ও বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষক কর্তৃক প্রণীত। অধ্যায়সহ বিষয়বস্তুর রেটিং, অধ্যায়ভিত্তিক রচনামূলক ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর এবং নিশ্চিত নম্বরের প্রশ্ন ও উত্তর শিরোনামে সৃজনশীল রচনামূলকের জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্নোত্তর— এ ধারাক্রমে সাজেশনটি তৈরি করা হয়েছে।

এক্সক্লুসিভ মডেল টেস্ট
সংক্ষিপ্ত সিলেবাসের অধীন বিষয়বস্তুসমূহ বিশ্লেষণ করে বোর্ড পরীক্ষার প্রশ্ন, শীর্ষস্থানীয় কলেজের নির্বাচনি পরীক্ষার প্রশ্ন এবং শিখনফলভিত্তিক অনন্য প্রশ্নের সমন্বয়ে রচনামূলক ও বহুনির্বাচনি প্রশ্নপত্র দেওয়া হয়েছে। ঘড়ি ধরে প্রতিটি মডেল টেস্ট দেওয়ার পর তোমরা অধ্যায়ভিত্তিক পরীক্ষার প্রস্তুতির অংশ থেকে উত্তরমালা মিলিয়ে নেবে।

বইয়ের নাম পৌরনীতি ও সুশাসন স্পেশাল সাপ্লিমেন্ট ++ (এইচএসসি ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস)
লেখক
প্রকাশনী পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা