বই : দুই তিন চার : অভিশাপ নাকি রহমাত?

বিষয় : বিয়ে
মূল্য :   Tk. 400.0   Tk. 292.0 (30.0% ছাড়)
 

‘একাধিক বিয়ে’ শরীয়াতের বিধান—কথাটি বললেই অনেকে মনে করেন এটাকে ফরজ-ওয়াজিব টাইপের কোনো বিধান বলা হচ্ছে। এটা তাদের বোঝার ভুল। মূলত যে-কোনো বিষয়ে শরীয়াতের সুনির্দিষ্ট মতামতই ‘বিধান’ শব্দের আওতায়। সেটা হতে পারে ফরজ, ওয়াজিব, সুন্নাহ, মুস্তাহাব, মুস্তাহসান, হালাল, জায়েজ, মুবাহ বা যে-কোনো পর্যায়ের।

একাধিক বিয়ের বিধান হলো, এটি ইসলামে বৈধ। আর বৈধ কোনো বিধানের ওপর আমল করা সাধারণভাবে জরুরি নয়, তবে কেউ আমল করলে তাকে ঘৃণা বা অপছন্দ করা মারাত্মক অন্যায়। যোগ্যতা না থাকা সত্ত্বেও এটা নিয়ে অহেতুক ফ্যান্টাসিতে ভোগা যেমন অনুচিত, এর থেকে বেশি অনুচিত—বরং বলা ভালো ঈমানের জন্য হুমকিস্বরূপ হলো, একটি হালাল বিধানের প্রতি ঘৃণা বা বিদ্বেষ পোষণ করা।

বিভিন্ন সামাজিক বাস্তবতা ও তিক্ত উদাহরণের কারণে আমাদের দেশে একাধিক বিয়ে ট্যাবু ও ঘৃণিত কাজ হিসেবে উপস্থাপিত হলেও, ইসলামে এর বৈধতা প্রশ্নাতীত। এসব সামাজিক বাস্তবতা ও তিক্ত উদাহরণ থাকা সত্ত্বেও ক্ষেত্র-বিশেষে কারও কারও জন্য বা সামগ্রিকভাবে সমাজকল্যাণে এটি হতে পারে প্রয়োজনীয়, উপকারী ও শেষ সমাধান। এ-বিষয়টিকে সামনে রেখেই মিশরীয় স্কলার ও সোশ্যাল অ্যাক্‌টিভিস্ট, উস্তাযা ‘রনিয়া হাশিম’ রচনা করেছেন স্বতন্ত্র এ-বইটি।

বইয়ের নাম দুই তিন চার : অভিশাপ নাকি রহমাত?
লেখক রনিয়া হাশিম  
প্রকাশনী পেনফিল্ড পাবলিকেশন
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 224
ভাষা বাংলা

রনিয়া হাশিম