বই : জিন্নাহর জীবনের শেষ ষাট দিন

মূল্য :   Tk. 0.0
অনুবাদক : আনোয়ার হোসেইন মঞ্জু

বিশ্ব-রাজনীতি ও রাজনৈতিক ব্যক্তিত্বগণ আমাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকেন। কায়েদে আযম মুহাম্মদ আলী জিন্নাহ ছিলেন গত শতকের রাজনীতির কেন্দ্রীয় চরিত্রসমূহের অন্যতম। জিন্নাহকে নিয়ে তুমুল আলোচিত বইগুলোর একটি With the Quaid-i-Azam During His Last Days। তাঁর ব্যক্তিগত চিকিৎসক ডা. ইলাহি বখশ জিন্নাহর শেষ ষাট দিনের বিবরণী এঁকেছেন চাক্ষুষ অভিজ্ঞতায়। একজন চিকিৎসকের দৃষ্টিতে জিন্নাহর স্বাস্থ্যগত বিষয় প্রাধান্য পাবে এটাই স্বাভাবিক, কিন্তু সেই দিনলিপিতে ওঠে এসেছে পাকিস্তানের রাজনীতির অনেক অজানা অধ্যায়ও।
.
বইটির মূল অংশের দৈর্ঘ্য খুব একটা বিস্তৃত নয়। কিন্তু বিভিন্ন সময়ে লেখা বইটির ভূমিকাগুলোই বইটিকে কিছুটা বিস্তৃতি দিয়ে মাঝারি আকারের বইয়ে পরিণত করেছে। এই বিস্তৃত ভূমিকাগুলো বইটির ঐতিহাসিক মূল্যমান প্রমাণ করে। ভূমিকাগুলোর গুরুত্ব বিবেচনায় বইটির সর্বশেষ প্রকাশিত সংস্করণে এগুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। মূলের অনুসরণে অনুবাদেও এগুলো যুক্ত রাখা হয়েছে।
.
বইটি বেশ কয়েকবার নিষিদ্ধ হয় পাকিস্তানে। কারণ, পাকিস্তান সরকারকে বিব্রত করবে—এমন অনেক উপাদানই বইটিতে আছে। সত্য তিক্ত হলেও এর মুখোমুখি দাঁড়ানোতে আছে একটি আলাদা স্বাদ। সেই স্বাদ আস্বাদনে পাঠের আমন্ত্রণ—জিন্নাহর জীবনের শেষ ষাট দিন।

বইয়ের নাম জিন্নাহর জীবনের শেষ ষাট দিন
লেখক লে. কর্নেল ইলাহি বখশ  
প্রকাশনী প্রচ্ছদ প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

লে. কর্নেল ইলাহি বখশ