বই : কান্দাহারের ডায়েরি

মূল্য :   Tk. 600.0   Tk. 450.0 (25.0% ছাড়)
 

৯/১১ এর পরপরই আমেরিকা আফগান যুদ্ধের স্ট্রাটেজি গ্রহণ করে। তাদের উদ্দেশ্য ছিলো আল-কায়েদাকে নির্মূল করা। সেই সাথে আমেরিকা বন্দুক তাক করল তালেবানের উপর। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসন শুরু হয় ২০০১ সালের ৭ই অক্টোবর। আফগান-আমেরিকান যুদ্ধের সাথে সাথে আমেরিকার ইন্ধনে শুরু হয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে বিভিন্ন আফগান গোত্র নেতাদের উঠে আসার লড়াই।
আমেরিকা একই সাথে বেশ কয়েকজন রাজনৈতিক খেলোয়াড়কে মাঠে নামাল। গুল আঘা শিরজাই, নর্দান অ্যালায়েন্স, হামিদ কারজাইয়ের নাম এক্ষেত্রে বিশেষভাবে উল্লেখযোগ্য। আমেরিকা তালেবান নেতাদেরকেও প্ররোচনা করতে বাদ রাখেনি।
রবার্ট গ্রেনিয়ার প্রথম আফগান-আমেরিকান যুদ্ধের সময় পাকিস্তানের ইসলামাবাদে সিআইএ স্টেশন চিফ হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি ছিলেন আফগানিস্তানে আমেরিকার গোপন অপারেশন পরিকল্পনার দায়িত্বে।
পুতুল শাসক কাকে করবে এ নিয়ে খোদ আমেরিকার পলিসি মেকারদের মাঝে শুরু হয় দ্বন্দ্ব। কান্দাহার বিজয়ের জন্য শুরু হয় যুদ্ধবাজদের প্রাণপণ লড়াই।
আমেরিকার আফগান পলিসি নিয়ে গ্রেনিয়ারের হতাশা বইয়ের অনেক জায়গাতেই স্পষ্ট। সেই সাথে তিনি বুঝতে পেরেছিলেন আমেরিকাকে বাড়ি ফিরে যেতে হবে পরাজিত যোদ্ধার বেশে।
কান্দাহার, লড়াকু তালেবান, তাদের সংগ্রাম, আমেরিকার বাড়ি ফেরার প্রস্তুতি ও আরো কিছু রোমাঞ্চকর ঘটনা নিয়েই কান্দাহারের ডায়েরি।

বইয়ের নাম কান্দাহারের ডায়েরি
লেখক
প্রকাশনী প্রজন্ম পাবলিকেশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা