বই : চিকিৎসা মনোবিজ্ঞান

মূল্য :   Tk. 275.0   Tk. 198.0 (28.0% ছাড়)
 

চিকিৎসা মনোবিজ্ঞান বইটির প্রারম্ভিক কথা:

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর রহমতে 'চিকিৎসা মনোবিজ্ঞান' বইটি প্রকাশ করতে পেরে আনন্দিত। চিকিৎসা মনোবিজ্ঞান সংক্রান্ত বই খুবই নগণ্য। শিক্ষার মানোন্নয়ন ও যুগোপযোগী করার জন্য সম্পূর্ণ নতুন আঙ্গিকে সিলেবাস পুনর্গঠন ও নতুন নতুন বিষয়ের সংযোজন করা হচ্ছে। কিন্তু দুঃখের বিষয় হলো, যথাযথ তথ্য- উপাত্তসমৃদ্ধ বই খুবই কম। তাছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদেয় সিলেবাসের রেকমেনডেড বইগুলো অধিকাংশই ইংরেজি ভাষায় এবং পাশ্চাত্য দৃষ্টিভঙ্গির আলোকে প্রণীত। কিন্তু আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থী বাংলা ভাষাকে শিক্ষার মাধ্যম হিসেবে বেছে নেয়। এমতাবস্থায় শিক্ষার্থীদের পাশ্চাত্য দৃষ্টিভঙ্গি ও ভাষাগত জটিলতার কারণে সঠিক জ্ঞানার্জন সম্ভব হয় না। এ বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বাংলায় 'চিকিৎসা মনোবিজ্ঞান' বইটি রচনা করা হয়েছে।

বইটিতে লিখিত ধারণাসমূহ বিভিন্ন প্রসিদ্ধ লেখকের ইংরেজি বই থেকে অনুবাদ করা হয়েছে। ঐ সকল বইয়ের রচয়িতা ও গবেষকদের নিকট আন্তরিক কৃতজ্ঞতা স্বীকার করছি। কিছু কিছু বিষয়ে যথাযথ সঠিক তথ্য প্রদানের জন্য উইকিপিডিয়াসহ বেশ কিছু অনলাইন ভিত্তিক তথ্য-উৎসের সাহায্য নেয়া হয়। চিকিৎসা মনোবিজ্ঞানের সামগ্রিক ধারণার উপর ভিত্তি করে সর্বশেষ তথ্য-উপাত্ত সংযোজন করে একটি বই প্রকাশ করার Conceptual Frame Work গ্রহণ করা হয়। কিন্তু সময়-স্বল্পতার কারণে সেই Conceptual Frame Work-এর কিছু অংশ অসম্পূর্ণ রেখেই প্রকাশ করা হয়।

প্রতিটি অভীক্ষার বিষয়বস্তু সহজ-সরল ভাষায়, চিত্র (প্রয়োজনীয় ক্ষেত্রে), ব্যাখ্যা এবং উদাহরণের মাধ্যমে আলোচনার চেষ্টা করা হয়েছে, যাতে শিক্ষার্থীরা সহজেই তাদের পঠিত বিষয়গুলো অনুধাবন করতে পারে; যেমন Intevention শব্দটি therapy শব্দের প্রতিশব্দ হিসেবে বর্তমানে বিভিন্ন চিকিৎস মনোবিজ্ঞানের বইতে ব্যবহৃত হয়ে আসছে। এই শব্দের বাংলা পরিভাষা বিভিন্ন অভিধান খুঁজেও পাওয়া যায়নি। তাই শব্দটির প্রয়োগ এবং অন্তর্নিহিত অর্থের উপর ভিত্তি করে এর বাংলা পরিভাষা হিসেবে মনো-চিকিৎসা শব্দটি গ্রহণ করা হয়। বর্তমানে চিকিৎসা মনোবিজ্ঞানের উপর সবচেয়ে গ্রহণযোগ্য বই হলো Trull, T.J. (2005); Clinical Psychology, 7th ed., Belmont, CA, Thomson Wadswonth। কিন্তু সিলেবাসের বিষয়-বস্তু Carson কিংবা Davison- এর বই অনুসারে প্রণয়ন করা হয়েছে। তাই চিকিৎসা মনোবিজ্ঞান বইটিতে সিলেবাসের বিষয়সমূহ আলোচনার ক্ষেত্রে মাল্টিরেফারেন্স অনুসরণ করা হয়। একটি রেফারেন্সের পরিবর্তে মাল্টিরেফারেন্স অনুসরণ এই বইটিকে যেমনি দিয়েছে নির্ভরযোগ্যতা, তেমনি দিয়েছে জ্ঞানের সুশৃঙ্খলা ও পূর্ণতা। একটি কথা না-বললে নয়, এই বইটি পড়ে একজন শিক্ষার্থীর বোঝার জন্য যতটুকু তথ্য প্রয়োজন তা আমরা উপস্থাপন করার চেষ্টা করেছি। তথ্য উপস্থাপনের ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করা হয়েছে।

অনার্স ছাত্র-ছাত্রীদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে তাড়াতাড়ি করে সীমিত সংখ্যক বই প্রকাশ করা হয়েছে। ফলে বইটিতে যে কোনো ধরনের ভুল-ত্রুটি থাকা স্বাভাবিক। আশা করি মনোবিজ্ঞানের পাঠক, শিক্ষার্থী এবং শিক্ষকবৃন্দ এসব ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। তবে বইটির মানোন্নয়নে অধ্যাপকমণ্ডলী বা বিজ্ঞ পাঠকগণ যদি কোনো গঠনমূলক পরামর্শ প্রদান করেন এবং সমালোচনা করেন তা সানন্দ চিত্তে গ্রহণ করা হবে। ভবিষ্যতে ভুল-ত্রুটি সংশোধনে সযত্ন প্রয়াস অব্যাহত থাকবে।

পরিশেষে, যাদের জন্য এই শ্রম ও সাধনা সেই সকল পাঠক ও শিক্ষার্থীর যথার্থ উপকারে আসলে আমাদের অক্লান্ত শ্রমকে সার্থক মনে করব।

১৪ এপ্রিল ২০১৬
--লেখকবৃন্দ

বইয়ের নাম চিকিৎসা মনোবিজ্ঞান
লেখক তামান্না ইসলাম   মো: তবিউর রহমান  
প্রকাশনী প্রত্যয় পাবলিকেশন্স
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৮
পৃষ্ঠা সংখ্যা 256
ভাষা বাংলা ও ইংরেজি

তামান্না ইসলাম


মো: তবিউর রহমান