বই : ইংরাজী সাহিত্যের ইতিহাস

মূল্য :   Tk. 175.0   Tk. 173.0 (1.0% ছাড়)
 

ইংরাজী সাহিত্যের ইতিহাস প্রথম খন্ড প্রকাশিত হয় ১৯৮৪ সনে, দ্বিতীয় খন্ড পাঁচ বছর পর ১৯৮৯ সনে। ফ্রেন্ডস বুক কর্নার দুটি খন্ড, এক সংগে ছাপবার উদ্যোগ গ্রহণ করেছেন।

প্রথম ও দ্বিতীয় খন্ডের মধ্যে প্রধান পার্থক্য এই যে প্রথমটি বিখ্যাত ফরাসী সমালােচক এমিল লেগুই-এর ‘A Short History of English’ Literature অবলম্বনে রচিত। প্রফেসর লেগুইর পরিকল্পনা আমি অনুসরণ করেছি। তবে আমার বই তার হুবহু অনুবাদ নয়। ইচ্ছামত অনেক কিছু বাদ দিয়েছি এবং কোন কোন ক্ষেত্রে নিজস্ব মতামত সংযােজন করার প্রয়ােজনও বােধ করেছি। আমার ধারণা স্বল্প পরিসরে ইতিহাস গ্রন্থের মধ্যে কোনটিই প্রফেসর লেগুইকে ছাড়িয়ে যেতে পারেনি। তার দৃষ্টিভংগি যেমন পরিচ্ছন্ন তেমনি তার মতামতও কোন ক্ষেত্রেই পরিহারযােগ্য নয়। ফরাসী সাহিত্যের আলােকে ইংরাজী সাহিত্যকে তিনি বিচার করেছেন এবং এই কারণে একটা নতুন এবং বিস্তততর পরিপ্রেক্ষিতে ইংরেজ কবি সাহিত্যিকের মূল্যায়ন সম্ভব হয়েছে।

প্রফেসর লেগুই বিংশ শতাব্দীর প্রথম পঁচিশ বছরের সাহিত্যের একটা সংক্ষিপ্ত পরিচয় দিয়ে তার ইতিহাস শেষ করেছেন। স্বভাবতই এটার উপর নির্ভর করে কোন পাঠক বর্তমান শতাব্দীর সাহিত্য সম্বন্ধে সম্যক ধারণা পােষণ করতে পারে না। এই অভাব পুরণের চেষ্টায় দ্বিতীয় খন্ড লিখতে শুরু করি।

দ্বিতীয় খন্ডে শতাব্দীর প্রারম্ভ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত প্রকাশিত কবিতা, উপন্যাস, নাটক ও ছােটগল্পের পরিচয় দেওয়া হয়েছে।

প্রফেসর লেগুই যুগক্রম অনুসারে তার ইতিহাস লিখেছেন। দ্বিতীয় খন্ডে সাহিত্যের শ্রেণীবিন্যাস অনুসারে প্রত্যেকটি শ্রেণীর ইতিহাস আলাদাভাবে তুলে ধরা হয়। উপক্রমণিকায় শতাব্দীর রাজনৈতিক ও সামাজিক পরিপ্রেক্ষিত আলােচনা করেছি।

দ্বিতীয় খন্ডে একটা গ্রন্থপঞ্জি সংযােজিত হয়েছে। সাহিত্যের পটভূমি সমূহে যে সমস্ত বই পড়া দরকার এর মধ্যে তার নামও উল্লেখিত।

দ্বিতীয় খন্ডের আরেকটি বৈশিষ্ট্য নির্ঘন্ট। তবে প্রথম খন্ডে সমগ্র সাহিত্যের লেখক লেখিকার যে তালিকা দিয়েছি- এটা প্রফেসর লেগুই-এর বইতে নেই- তার পুনরাবৃত্তি করা দ্বিতীয় খন্ডে প্রয়ােজন মনে হয়নি।

বইয়ের নাম ইংরাজী সাহিত্যের ইতিহাস
লেখক ড. সৈয়দ সাজ্জাদ হুসাইন  
প্রকাশনী ফ্রেন্ডস্ বুক কর্ণার
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ড. সৈয়দ সাজ্জাদ হুসাইন