বই : অভিনীত জীবন

প্রকাশনী : বইঘর
মূল্য :   Tk. 450.0   Tk. 248.0 (45.0% ছাড়)
 

অভিনয় ভালো কিছু নয়। সে অতি ভয়ানক বস্তু। অভিনয় মানে ভেতরে আমি তিক্ত গরল বাইরে আমি সুমিষ্ট মধুর জমকালো মোড়ক। অভিনয় মানে ভেতরে আমি হিংস্র পশু বাইরে আমি মহামানব। অভিনয় মানে ভেতরে মলিন বাইরে রঙিন। অভিনয় মানে ভেতরে আমার তীব্র ঘৃণা বাইরে পরম ভালবাসা। অভিনয় মানে তুমি ভুল জেনেও মুখের হাসিটি জিইয়ে রাখা।

 

এই যে ভেতর ও বাইরের এমন ভিন্নতা এ তো এক প্রতারণা। অথচ আমরা প্রায় প্রতিটি মানুষই জীবনের মঞ্চে এমন অভিনয় করে থাকি। সমাজে সংসারে, রাষ্ট্রে রাজনীতিতে, অফিসে আদালতে সর্বত্রই চলে এমন অভিনয়। জীবনের নাট্যমঞ্চে প্রদর্শিত এইসব অভিনয়ের পেছনে হয়তো জড়িয়ে আছে কিছু সুখ ও স্বার্থ। সেইসব সুখ ও স্বার্থ হাসিলের জন্য অভিনয়ের মতো সামান্য প্রতারণা হয়তো মেনে নেওয়া চলে। তাই বলে ধর্মের ক্ষেত্রেও কি এইসব অভিনয় মেনে নেওয়া চলে? ধর্ম মানে কী?

 

ধর্ম মানে এক স্রষ্টার পক্ষ থেকে সৃষ্টির প্রতি ঐশ্বরিক বিধি নিষেধ, যা মানা-না মানার ওপর নির্ভর করে অনন্তকালের শান্তিও শাস্তি। তাই যদি হয় ধর্ম দুটি হওয়ার কোনো মানে নেই। স্রষ্টা একজন, তার ধর্মও একটাই। ব্যাপার যদি এমন তবে সত্য মিথ্যে সব ধর্মের প্রতি সম্মান জানানোর মতো অভিনয়ের অর্থ আছে? এর পরিণাম কি আমাদের যাপিত জীবনের আর দশটা অভিনয়ের মতই?

বইয়ের নাম অভিনীত জীবন
লেখক ইমরান বিন বশির  
প্রকাশনী বইঘর
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৯
পৃষ্ঠা সংখ্যা 336
ভাষা বাংলা

ইমরান বিন বশির