বই : প্রমিত বাংলা ব্যবহারিক ব্যাকরণ

প্রকাশনী : বাংলা একাডেমি
মূল্য :   Tk. 0.0

বাংলা ভাষা বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ভাষা হিসেবে বিশ্ব-সমাজে স্থান করে নিয়েছে। বিশ শতকের সূচনাকালে বাংলা ভাষার একটি নিজস্ব ব্যাকরণ রচনা এবং এ বিষয়ে গবেষণার কথা বলেছিলেন রবীন্দ্রনাথ, রামেন্দ্রসুন্দর ত্রিবেদী প্রমুখ পন্তিত-কবি-সাহিত্যিক।কিন্ত বিশ শতকের শেষ অবধি প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ রচনা সম্ভব হয়নি।
তারপর দুই খণ্ডে বাংলা ভাষার প্রথম স্বকীয় “বাংলা একাডেমী প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ” প্রকাশিত হওয়ার পর গ্রন্থটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ব্যাকরণ-অনুসন্ষিৎসু এবং বোদ্ধা পাঠকের দৃষ্টি আকর্ষণ করে। এরপর কিছুটা পরিমার্জিত আকারে এর দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হলে বইটি প্রকাশের পরপরই সাধারণ পাঠক, ছাত্রসমাজ, সাংবাদিক এবং দৈনন্দিন জীবনে বাংলা ভাষা ব্যবহারকারীদের কথা চিন্তা করে এর একটি সংক্ষিপ্ত ব্যবহারিক সংস্করণ প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এতে মূল গ্রন্থের আলোকেই প্রথম খণ্ডের একটি সহজ রূপ দেয়ার চেষ্টা করা হয়। এখানে ধ্বনিবিজ্ঞান, ধ্বনিতন্ত, রূপতত্ত,বাক্যতত্ত্ব ইত্যাদি যেমন সাজানো হয়েছে-তেমনি প্রচলিত ব্যাকরণের কিছু বিষয়ও এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে প্রচলিত ব্যাকরণ গ্রন্থ পাঠে অভ্যস্ত পাঠকেরা এ বই পড়ে প্রথাগত ধারণা থেকে আধুনিক ব্যাকরণচর্চার পর্যায়ক্রমিক উচ্চতর পর্যায় পরিক্রমণেও উৎসাহিত বোধ করবেন।
সহজবোধ্য এই গ্রন্থটি বাংলা ভাষার প্রমিত, কথ্য, লিখিত এবং উপভাষা সম্পর্কে ধারণা দেবে এবং আমাদের প্রিয় ভাষাটির একটি সহজ ও স্বচ্ছ বিজ্ঞানভিত্তিক রূপ মেটাবে বলেই বিশ্বাস।

320 220 320 220
বইয়ের নাম প্রমিত বাংলা ব্যবহারিক ব্যাকরণ
লেখক রফিকুল ইসলাম (অধ্যাপক)  
প্রকাশনী বাংলা একাডেমি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

রফিকুল ইসলাম (অধ্যাপক)