বই : বাংলাদেশের আঞ্চলিক উপন্যাস

প্রকাশনী : বাংলা একাডেমি
মূল্য :   Tk. 100.0   Tk. 90.0 (10.0% ছাড়)
 

ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্যানুযায়ী বাংলাদেশ বৈচিত্র্যপূর্ণ। বাংলাদেশের মানুষের জীবনচর্যা, তার কর্ম ও মানসভুবন বিশ্লেষণসাপেক্ষে বলা যায়—বাংলাদেশ বহুবৈচিত্র্যের সমাহারসংযােগ ও স্বাতন্ত্রে সমৃদ্ধ। বিভিন্ন ভৌগােলিক অঞ্চল, পরিবেশ-পরিস্থিতি, প্রকৃতি-নিসর্গ, নদ-নদী এদেশবাসীর জীবনধারণ, জীবনধারণা ও মনস্তত্ত্বে সঞ্চার করেছে ভিন্নতর আবহ। এ-বিভিন্নতর জীবনবৈশিষ্ট্য পরিচিহ্নিত হয়েছে মানুষের জীবনভাবনা, উৎপাদনপ্রক্রিয়া, সংস্কার-কুসংস্কার, ধর্মচেতনা, আর্থ-সামাজিক-রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ও ভাষারূপের স্বতঃস্ফূর্ত চলমানতায়।
ভৌগােলিক বিভিন্নতা ও বৈচিত্র্যের পাশাপাশি ভিন্ন ভিন্ন অঞ্চলভুক্ত জনগােষ্ঠীর স্বাতন্ত্রচেতনা, জীবন-অবলােকনের বিশিষ্ট প্রবণতা, তাদের জীবনবিন্যাসের ধারা, স্থানিক বর্ণিমা অনুযায়ী পৃথিবীর অন্যান্য ভাষার সাহিত্যের মতােই বাংলাদেশের সাহিত্যশিল্পে যুক্ত হয়েছে বিশিষ্ট এক রূপকল্প–আঞ্চলিক উপন্যাস। গ্রন্থটিতে কেবল আঞ্চলিক উপন্যাসের সমাজতত্ত্ব নয়, বিবেচিত হয়েছে এর শিল্পরীতি।
বাংলাদেশের আর্থ-সামাজিক কাঠামাে, ভূপ্রকৃতি-পরিবেশের মধ্য দিয়ে দ্বান্দ্বিকভাবে বিকাশমান মানবজীবনের বৈচিত্র্য সম্পর্কে এ গ্রন্থ আমাদের অভিজ্ঞতাকে সম্প্রসারিত ও সমৃদ্ধ করবে। গবেষকের সূক্ষ্ম সমাজদৃষ্টি ও গভীর জীবনবােধ এ প্রসঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাংলাদেশের উচ্চতর গবেষণার ক্ষেত্রে এ গ্রন্থ, একটি মূল্যবান সংযােজন।

বইয়ের নাম বাংলাদেশের আঞ্চলিক উপন্যাস
লেখক গিয়াস শামীম  
প্রকাশনী বাংলা একাডেমি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

গিয়াস শামীম