বই : নুরুল মোমেন ও তাঁর নাটক

বিষয় : বিবিধ
প্রকাশনী : বাংলা একাডেমি
মূল্য :   Tk. 0.0

আধুনিক বাংলা নাটকের ধারায় বিষয়বস্তু নির্মাণ, গঠনশৈলীর স্বাতন্ত্র ও উপস্থাপনা রীতির সফল পরীক্ষা-নিরীক্ষায় নুরুল মােমেন ছিলেন নাট্যশিল্প ঐতিহ্য-নির্মাণের অন্যতম প্রতিভা। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী নতুন জীবনবােধ ও পাশ্চাত্য কলাকৌশল সমৃদ্ধ নাট্যকলার যথার্থ প্রয়ােগ তার নাটকেই প্রথম পরিলক্ষিত হয়। বিশ্ব নবনাট্যাঙ্গন সম্পর্কে সুগভীর ধ্যান-ধারণা থাকায় তিনি বিষয়। ও প্রকরণে নতুনত্ব এনেছেন।
ট্রাজেডি, কমেডি ও সামাজিক নাট্য রচনায় তিনি সিদ্ধহস্ত ছিলেন। তাঁর নাটকে পরিশীলিত বাক্য গঠন, বিভিন্ন ভাষার শব্দ প্রয়ােগ নৈপুণ্য, সূক্ষ্ম পরিচ্ছন্ন কৌতুকপ্রিয়তা অসাধারণ পরিমিতিবােধে প্রাণময় হয়ে উঠেছে। রূপক-প্রতীক, উপমাঅনুপ্রাস-চিত্রকল্পের মেধাবী সংযােজনায় নাট্য সংলাপে এসেছে কাব্যধর্মী ব্যঞ্জনা। নাট্যরচনার পাশাপাশি প্রবন্ধ-নিবন্ধ, রম্যরচনা, ছােটগল্প ও কবিতা রচনায় বুদ্ধিবৃত্তি ও প্রজ্ঞার স্বাক্ষর রেখেছেন। বাংলা নাটকের প্রথাবদ্ধ স্থবির ধারায় তিনি এনেছেন সৃজনশীল, পাশ্চাত্যধর্মী নাট্য সৌষ্ঠব।
গঠনশৈলীর স্বাতন্ত্রে, অবয়ব সংগঠনের দক্ষতায় তিনি অদ্বিতীয় ও অনতিক্রান্ত। নুরুল মােমেনুএর জীবন ও নাট্যকর্মের পূর্ণাঙ্গ মূল্যায়ন ভিত্তিক গ্রন্থ ‘নুরুল মােমেন ও তাঁর নাটক।

বইয়ের নাম নুরুল মোমেন ও তাঁর নাটক
লেখক সৈয়দা খালেদা জাহান  
প্রকাশনী বাংলা একাডেমি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

সৈয়দা খালেদা জাহান