বই : নবাব ফয়জুন্নেছা ও পূর্ববঙ্গের মুসলিম সমাজ

প্রকাশনী : বাংলা একাডেমি
মূল্য :   Tk. 0.0

ঊনবিংশ শতকের পাকভারত উপমহাদেশের এক অনন্যসাধারণ ব্যক্তিত্ব নবাব ফয়জুন্নেছা চৌধুরী। ইংরেজ সরকার কর্তৃক রাজনৈতিকভাবে নিষ্পেষিত, অর্থণৈতিকভাবে পুর্যুদস্ত, শিক্ষা থেকে বঞ্চিত, নানাবিধ কুসংস্কারাচ্ছন্ন মুসলিম সমাজের এক উল্লেখযোগ্য ব্যতিক্রম তিনি। তৎকালীন সমাজের প্রেক্ষাপটে এই অসাধারণ ব্যক্তিত্ব নবাব ফয়জুন্নেছার অবদানই ‘নবাব ফয়জুন্নেছা ও পূর্ববঙ্গের মুসলিম সমাজ’ গ্রন্থের মূল প্রতিপাদ্য।

ফয়জুন্নেছার জীবনই ছিল তৎকালীন কুসংস্কারাচ্ছন্ন সমাজের বিরুদ্ধে এক বলিষ্ঠ প্রতিবাদ। মায়ের উৎসাহে তিনি বাংলা ভাষায় শিক্ষালাভ করেছিলেন। ব্যক্তিগত জীবনে স্বামীর অন্যায় আচরণের সুস্পষ্ট প্রতিবাদী এই নারীকে আমরা পেয়েছি জমিদার, সমাজকর্মী ও সাহিত্যসেবী হিসেবে। তাঁর প্রতিষ্ঠিত তৎকালীন কুমিল্লার ‘ফয়জুন্নেছা বালিকা বিদ্যালয়’টি অদ্যাবধি নারীশিক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে।

চিকিৎসা বঞ্চিত তৎকালীন নারী সমাজের চিকিৎসার জন্য ‘ফয়জুন্নেছা জেনান হাসপাতাল’ প্রতিষ্ঠার মাধ্যমে তিনি হয়েছেন এক দরদি সমাজ-সংস্কারক। রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট, দিঘি-পুকুর, মসজিদ, মুসাফিরখানা এবং প্রতিটি মৌজায় প্রাথমিক বিদ্যালয়, ছাত্রদের থাকার ব্যবস্থা ইত্যাদি প্রতিষ্ঠার মাধ্যমে তিনি হয়েছেন এক অনন্য সমাজকর্মী। ‘রূপজালাল’ সাহিত্য গ্রন্থ রচনা ও প্রকাশ করে তিনি তৎকালীন পুরুষ সাহিত্যিকগণের সাথে সগোত্রতা স্থাপন করেছেন। তৎকালীন সমাজের দরিদ্রতা দূরীকরণের লক্ষ্যে জমিদার ফয়জুন্নেছা বিশাল জমিদারিরর বেশির ভাগ অংশই দান (ওয়াকফ) করে জনসেবার ক্ষেত্রে রেখেছেন অবিস্মরণীয় অবদান।

সূচিপত্র
* নবাব ফয়জুন্নেছা : বংশপরিচয় ও বাল্যজীবন
* নবান ফয়জুন্নেছা : বিয়ে ও বিবাহিত জীবন
* নবাব ফয়জুন্নেছা : কর্মজীবন
* সাহিত্যসেবী ফয়জুন্নেছা
* ফয়জুন্নেছার সমকালীন পূর্ববঙ্গের মুসলিম সমাজ
* উপসংহার
* গ্রন্থপঞ্জি

500 325 500 325
বইয়ের নাম নবাব ফয়জুন্নেছা ও পূর্ববঙ্গের মুসলিম সমাজ
লেখক রওশন আরা বেগম  
প্রকাশনী বাংলা একাডেমি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

রওশন আরা বেগম