বই : বাস্তব এবং বিজ্ঞানভিত্তিক আল কুরআনের সরল বাংলা অনুবাদ

প্রকাশনী : মহাকাল
মূল্য :   Tk. 700.0   Tk. 574.0 (18.0% ছাড়)
 
‘বাস্তব এবং বিজ্ঞানভিত্তিক আল কুরআনের সরল বাংলা অনুবাদ’ লেখক, গবেষক, অনুবাদক ড. ঈসা মাহদী কর্তৃক অনুবাদকৃত পবিত্র আল কুরআনের এক অনন্য অনুবাদ গ্রন্থ। মহাকাশবিজ্ঞানের অনেক কিছুরই কুরআনে উল্লেখ রয়েছে, কিন্তু প্রকৃত শব্দার্থ প্রয়োগ করতে না পারার কারণে ইতিপূর্বে পাঠকরা সেসব বিষয় সম্পর্কে জানতে ও বুঝতে সক্ষম হননি। এ গ্রন্থটির অনুবাদের বিশেষত্ব হলো – আধুনিক জ্ঞান-বিজ্ঞানের আবিষ্কারের নিরিখে সেই শব্দগুলো সরল ও প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করা হয়েছে। ফলে পাঠকমহল এ অনুবাদ গ্রন্থটি পাঠ করে আল কুরআনের অন্যসব অনুবাদ গ্রন্থের সঙ্গে এর পার্থক্য সহজেই বুঝতে সক্ষম হবেন।
মহান আল্লাহ সুবহানাহু তায়ালার পক্ষ থেকে আল কুরআন মহাবিশ্বের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর দীর্ঘ তেইশ বছরে বিভিন্ন পর্যায়ে আরবি ভাষায় নাজিল হয়েছে। তাই কুরআনকে হৃদয় দিয়ে বুঝতে চাইলে আরবি ভাষায়ই বুঝতে হবে। অন্য কোনো ভাষায় কুরআনের আসল বক্তব্যকে সঠিকভাবে হৃদয়ঙ্গম করা কঠিন। তবে কুরআনের মর্মবাণী আরবি ছাড়া অন্য ভাষাভাষী মানুষের উপলব্ধি করার জন্য যুগে যুগে বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়েছে, হচ্ছে এবং ভবিষ্যতেও হবে। প্রকাশনা প্রতিষ্ঠান ‘মহাকাল’ থেকে প্রকাশিত ‘বাস্তব এবং বিজ্ঞানভিত্তিক আল কুরআনের সরল বাংলা অনুবাদ’ গ্রন্থটি মূলত তারই ধারাবাহিকতা।
এ অনুবাদ গ্রন্থের কোথাও কোনো ত্রুটি-বিচ্যুতি অথবা ভুল ধরা পড়লে আমাদের জানালে আমরা তা সাদরে সংশোধন, পরিবর্তন, পরিমার্জন করে নেব ইনশাআল্লাহ। আশারাখি এ অনুবাদ গ্রন্থটি প্রতিটি পাঠক সহজে হৃদয়ঙ্গম করবেন এবং কুরআনের আলোকে নিজেকে ও আশপাশের সবাইকে আলোকিত করতে সক্ষম হবেন।
-মৃধা মো. মনিরুজ্জামান  প্রকাশক