বই : Enjoy your life সুখময় জীবনের রহস্য

মূল্য :   Tk. 550.0   Tk. 275.0 (50.0% ছাড়)
 

Enjoy your life সুখময় জীবনের রহস্য বইটির অনুবাদকের কথা:

استمتع بحياتك আরব বিশ্বে অতি পরিচিত একটি গ্রন্থ। ড. শায়খ মুহাম্মদ বিন আব্দুর রহমান আরিফী। তিনি শুধু যে একজন লেখক তাই নয় মুবাল্লিগও বটে। তার লেখায় কেমন যেন আকর্ষণ আছে। যা পাঠককে গভীর থেকে গভীরে অতল সাগরে নিয়ে যায়। যেখান থেকে কোন কষ্ট-ক্লেশ ছাড়া মনিমুক্তা কুড়ানো যায়।

কিতাবটির শব্দ চয়ন, বাক্য গঠন, বিষয়-বস্তু উপস্থাপন অতুলনীয়। তিনি এ কিতাবে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পারিবারিক জীবন অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন। পারিবারিক জীবনে যে বিষয়গুলো পরিবারকে বিষিয়ে তুলে সেগুলো এবং তার প্রতিকার উল্লেখ করেছেন।

সর্বকালের সর্বশেষ পয়গাম্বরের জীবন চরিত নিয়ে এযাবত অনেক গ্রন্থকার গ্রন্থ রচনা করেছেন, বহু লেখক লেখনির মাধ্যমে প্রকাশ করেছেন। কিন্তু এ কিতাবের উপস্থাপনা সম্পূর্ণরূপে ভিন্ন বুঝায় এখানে কোন বিশেষ শক্তি কাজ করছে। রুহানীয়াতের আলামত পরিলক্ষিত হচ্ছে। দাঈদের যে বিশেষ পাথেয় থাকে তাই বুঝা যায়।

২০০৯ সালে কিতাবটি আমার হস্তগত হয়। কিছুদিন মুতায়ালা করার পর অনুবাদ করার ইচ্ছা জাগে। একাধারে তিন বছর অনুবাদের কাজ করি। নিয়মিত অন্য অন্য কাজের ফাঁকে অনুবাদ এগোতে থাকে। ২০১০ সালে আমার এক তালেব প্রকাশনার সাথে যুক্ত তার সাথে বিষয়টা নিয়ে বসি। প্রকাশের বিষয়ে আলোচনা হয়। তার কিছুদিন পর ঐ তালেবের জাতি মাকতাবাহ হয়। সে নিজে কিতাবটি প্রকাশ করার ইচ্ছা পোষণ করে। আমি সম্মত হই। তার কিছুদিন পর ঐ তালেব বসে খুব দ্রুত কাজ করার জন্য অনুরোধ করে তখন ইসলামী ফাউন্ডেশনের একটি বড় বিষয়ে অনুবাদ চলছিল। তখন তাকে বিষয়টি পরিষ্কার করে বলতে বলি। তখন সে শুধু বলে এ কাজটি অন্য প্রকাশনা থেকে হচ্ছে এবং প্রকাশের পথে।

আমি বললাম আলহামদুলিল্লাহ। এতে তোমার সমস্যা কোথায়। প্রকাশিত হবে জাতির উপকার হবে। তোমার ইচ্ছা কি খেদমত না তিজারত, খেদমত হলে যেখান থেকে প্রকাশিত হচ্ছে আল্লাহর ইচ্ছায়ই হচ্ছে এতে আফসোসের কিছু নেই আল্লাহ যাকে ইচ্ছা তাকে দিয়ে খেদমত নিতে পারেন। আল্লাহ যখন ইচ্ছা করবেন সুন্দর হয়ে প্রকাশিত হবে। তিজারতের নিয়াত করা ঠিক হবে না। বান্দার রিজিক রাজ্জাকের কাছে। পরিশেষে এত কিছুর পরিত্রাণ ঘটল। প্রকাশিত হওয়ার পথে। আরবীতে ভাষার ঝংকার সাহিত্যালংকার ভাব প্রকাশমন, অনুন্য অতুলনীয়। বাংলা ভাষায় তার তুলনা করা অনেক দূরের কথা। তাও চেস্টা করা হয়েছে। ভুল ত্রুটি ক্ষমা করে ভুল গুলো এত্তেলা করলে দ্বিতীয় প্রকাশনায় ঠিকঠাক করার চেস্টা করব ইনশাআল্লাহ।

-মাওলানা আশরাফ হালিমী (হাতিয়ার হুজুর)
শিক্ষা সচিব, মারকাযুল কুরআন মাদরাসা
কামরাঙ্গীরচর, ঢাকা।

বইয়ের নাম Enjoy your life সুখময় জীবনের রহস্য
লেখক ড. মুহাম্মদ ইবনে আবদুর রহমান আরিফী  
প্রকাশনী মাকতাবাতুত তাকওয়া
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৫
পৃষ্ঠা সংখ্যা 384
ভাষা বাংলা

ড. মুহাম্মদ ইবনে আবদুর রহমান আরিফী