আল্লাহ্‌ তা’আলা সবাই একে অপরের অনুগামী বা সহযোগী করে সৃষ্টি করেছেন। একটি সমাজের সবাই আর্থিকভাবে সমশ্রেণি, সবার একই পেশা থাকে —এমনটা সম্ভব নয়। প্রত্যেক যুগেই ধনী-গরিবের পার্থক্য ছিল; থাকাটাই স্বাভাবিক বিষয়। তবে অস্বভাবিক হচ্ছে যখন পার্থক্যে আকাশ পাতাল ব্যবধান থাকে। আমাদের এই পুঁজিবাদী সমাজব্যবস্থায় ঠিক এমনটাই হচ্ছে। ফলে যারা ধনী, তারা আরও ধনী হচ্ছে; পক্ষান্তরে যারা গরীব, তারা আরও গরীব হচ্ছে।
আল্লাহ্‌ তা’আলা মানুষকে সৃষ্টি করে গাফেল হয়ে যাননি; তিনি প্রত্যেকের ব্যক্তিজীবন থেকে শুরু করে সামাজিক অবকাঠামো কেমন হবে, প্রত্যেক নবি রসূল দ্বারা সেই গাইড লাইন জানিয়ে দিয়েছেন। আমরা জন্মসূত্রে কেউ-ই আল্লাহর কাছে এসব চাইনি, তিনি আমাদের প্রতি করুণাবশত এগুলো দিয়েছেন। তাঁর দয়ার একটি অংশ হচ্ছে যাকাতের বিধান।
সামাজিকভাবে যদি এর যথাযথ বাস্তবায়ন হয় তবে ধনী-দরিদ্রের এই আকাশচুম্বী ব্যবধান মিটে যাবে। ইসলামী ইতিহাসের গৌরবোজ্জ্বল সোনালী দিনগুলোই এর জ্বলন্ত প্রমাণ। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, আমরা অনেকেই এই ফরজ বিধান সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান রাখি না। অথচ যাকাত হচ্ছে সম্পদের পরিবত্রতা অর্জনের মাধ্যমে।
.
পাকিস্তানের প্রখ্যাত আলেমে-দ্বীন মুফতি মুহাম্মাদ রফী উসমানীর ‘আহকামে যাকাত’। বইটিতে সাধারণ মানুষের উদ্দেশ্যে যাকাতের গুরুত্ব, হুকুম আহকাম নিয়ে ইত্যাদি সংকলন করা হয়েছে।

বইয়ের নাম আহকামে যাকাত
লেখক মুফতী মুহাম্মাদ রফী উসমানী   শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)  
প্রকাশনী মাকতাবাতুল আশরাফ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মুফতী মুহাম্মাদ রফী উসমানী


শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)

শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)