বই : নিদায়ে মিম্বার (১-৮ খণ্ড)

মূল্য :   Tk. 4400.0   Tk. 2200.0 (50.0% ছাড়)
 

নিদায়ে মিম্বার ওয়া মিহরাব। দীর্ঘ আট খণ্ডের সমৃদ্ধ বয়ান সংকলন। বিশাল এই বয়ান সংকলনের উর্দু-রূপকার পাকিস্তানের খ্যাতনামা আলেমে দীন শহিদ মাওলানা মুহাম্মদ আসলাম শেখপুরী রহ .

তাওহিদ , রিসালাত, উম্মাহর ঐক্য-সংহতি, গানবাজনার অসারতা, আমানত ও মৃত্যুর কথা স্মরণ সহ নানান গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে এতে। প্রচুর আয়াত-হাদিস , দলিল প্রমাণ, ক্ষেত্রবিশেষ প্রাচীন ও আধুনিক কবি-সাহিত্যিকদের কবিতা ও তথ্যভিত্তিক কিতাবটি ইতিমধ্যেই পাঠকমহলে আস্থা ও বিশ্বাস অর্জন করেছে । ইতিপূর্বে বাংলাভাষায় বয়ান - বক্তৃতার বহুগ্রন্থ রচিত হয়েছে। তবে সেগুলাে হয়তাে যথেষ্ট নয় । আর উর্দু - ভাষায়ও অনেকগুলাে খুতবা লিপিবদ্ধ হয়েছে। তবে কলেবর বিশাল হওয়ায় এতদিন কেউ সেগুলাে বাংলা ভাষায় রূপান্তর করে ছাপানোর সাহস করেনি। ইদানীং কিছু প্রকাশনা প্রতিষ্ঠান সেগুলাে বাংলায় ভাষায় পাঠকের হাতে তুলে দেওয়ার হিম্মত করছেন। ফলে কিছু অনুবাদ বাজারে এসেছে আলহামদুলিল্লাহ। যা পাঠকের জ্ঞান কিছু হলেও সমৃদ্ধ করবে আশা করি ।

তবে দীর্ঘ আট ভলিয়মের ‘নিদায়ে মিম্বার ওয়া মিহরাব’র পূর্ণাঙ্গ অনুবাদ সেই লক্ষ্য পূরণে এক বিশাল মাইলফলক বলে মনে করি । আর লব্ধপ্রতিষ্ঠ সাহিত্যিক , অনলবর্ষী বক্তা , প্রবীণ আলেম শেখপুরী শহিদ রহ , প্রতিটি বিষয়কে জুতসই শব্দমালা দ্বারা আকর্ষণীয় আঙ্গিকে আধুনিক ও যুগােপযােগী করে উপস্থাপন করার কারণে গ্রন্থটির প্রতি রুচিশীল পাঠকমহলে বাড়তি আগ্রহ তৈরী হয়েছে । তার বক্তব্য , উপস্থাপনা ও দার্শনিক ব্যাখ্যা দেখলে মনে হয় তিনি নিকট অতীতের কারি তাইয়েব রহিমাহুল্লাহ। কেবল পাহাড়সম জ্ঞানের সাধক হলেই এমন বিশ্লেষণ করা সম্ভব !

বইয়ের নাম নিদায়ে মিম্বার (১-৮ খণ্ড)
লেখক মাওলানা মুহাম্মদ আসলাম শেখপুরী রহ.  
প্রকাশনী ইত্তিহাদ পাবলিকেশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা 3136
ভাষা বাংলা

মাওলানা মুহাম্মদ আসলাম শেখপুরী রহ.