বই : আল আযকার

মূল্য :   Tk. 800.0   Tk. 480.0 (40.0% ছাড়)
 

জিকির আরবী শব্দ। এর বেশ কয়েকটি অর্থ হতে পারে- ক. মুখ থেকে যা উচ্চারণ করা হয়। খ. অন্তরে কোনো কিছু স্মরণ করা। গ. কোনো জিনিস সম্পর্কে সতর্ক করা।

শরয়ী পরিভাষায় জিকির হচ্ছে,বান্দা তার রবকে স্মরণ করা। হোক তা তার নাম নিয়ে, গুণ নিয়ে,কাজ নিয়ে, প্রশংসা করে, তিলাওয়াত করে, তাঁর একত্ববাদ ঘোষণা করে,নিয়ামতের শুকরিয়া আদায় করে অথবা তার কাছে কিছু প্রার্থনা করে। তাই বলা যায়,আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সারাজীবন আল্লাহর জিকিরেই মশগুল ছিলেন। আর নববী জীবনের সকল জিকিরকেই সন্নিবেশিত করেছেন ইমাম মহিউদ্দিন ইয়াহইয়া আন নববী রহিমাহুল্লাহ (৬৩১-৬৭৬) বক্ষ্যমাণ এই ‘আল আজকার’ গ্রন্থে।

ইমাম নববী রাহিমাহুল্লাহ তাঁর পুরো জীবনে যতগুলো কালজয়ী গ্রন্থ রচনা করেছেন,তার মাঝে সবচেয়ে উল্লেখযোগ্য একটি গ্রন্থ হল, আল আজকার। যার পুরো নাম, আল আজকারুল মুস্তাখাবাতু মিন কালামি সাইয়িদিল আবরার। তথা হাদীসে বর্ণিত নির্বাচিত দুআ,জিকির ও আমলসমূহ।

কিতাবটির নাম থেকেই পরিষ্কার বুঝা যাচ্ছে,মানবজীবনে কিতাবটি কতটা গুরুত্বপূর্ণ। বাংলাভাষাভাসী মানুষের জন্য আমরা তা সরল বঙ্গানুবাদে উপস্থাপন করার চেষ্টা করেছি,আলহামদুলিল্লাহ। কিতাবটিতে সরল বঙ্গানুবাদের সাথে রয়েছে,* প্রতিটি হাদীসের রেফারেন্স ও রাবীর নাম উল্লেখ। * প্রতিটি দুআ ও জিকিরের বাংলা উচ্চারণ। * আনুষঙ্গিক মাসআলাসমূহের সঠিক উপস্থাপন * আমল ও দুআ পাঠের প্রাসঙ্গিকতা সুবিন্যস্তকরণ। * সময় ও স্থান বিবেচনায় আমল ও দুআ পাঠের নির্দিষ্টকরণ। এককথায়—এই বইটি পড়ে একজন মুসলমান তার সারাজীবনের সকল আমল,দুআ,জিকির ও করণীয় সহজেই জেনে নিতে পারবে। ইন শা আল্লাহ।

বইয়ের নাম আল আযকার
লেখক ইমাম আবু যাকারিয়া ইয়াহইয়া ইবনে শারাফ আননাওয়াবী রহ.  
প্রকাশনী মাকতাবাতুল হিজায
সংস্করণ প্রথম সংস্করণ, ২০২৩
পৃষ্ঠা সংখ্যা 800
ভাষা বাংলা ও আরবী

ইমাম আবু যাকারিয়া ইয়াহইয়া ইবনে শারাফ আননাওয়াবী রহ.