বই : খালিদ বিন ওয়ালিদ

মূল্য :   Tk. 400.0   Tk. 220.0 (45.0% ছাড়)
 

বইটি আসলে খালিদ বিন ওয়ালিদ রা. এর গতানুগতিক জীবনি নয়। এখানে মূলত যুদ্ধক্ষেত্রে তার কৌশল এবং যুদ্ধ পরিচালনার ধরন এর বাপ্যারে গুরুত্ব দেয়া হয়েছে। বইটি পড়ার সময় মনে হয় যেন সেনাপতি খালিদ বিন ওয়ালিদ রা. যুদ্ধ ক্ষেত্রে আমার সামনে দাড়িয়ে আছেন কখন ও তার রিজার্ভ ফোর্সকে নেতৃত্বদিয়ে শত্রু বাহিনিকে এফোড় ওফোড় করে দিচ্ছেন আবার কখন শত্রু পালোয়ান কে চ্যালেঞ্জ করে তাকে ধরাশায়ি করছেন। লেখক বইটি তে সেই সময় এর যুদ্ধ পরিস্থিতি কেমন ছিল তা খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। খালিদ বিন ওয়ালিদ রা.এর সাথে খলিফা আবু বকর সিদ্দিক রা. এর সম্পর্ক এবং তার উপর খলিফার বিশ্বস্ততা কেমন ছিল তা আনুধাবন করা যায় সাথে সাথেই খালিদ বিন ওয়ালিদ রা. এর বাপ্যারে শত্রু দের ভেতর যে তীব্র ভীতি ছিল তা খুব সহজে অনুধাবন করা যায়। তিনি কিভাবে মুসলিম বাহিনীর আন্যান্য সেনাপতি দের সাথে সমন্নয় করতেন, এবং তার গুপ্তচর এর ব্যাবহার খুব সুন্দর করে লেখক বইটিতে ফুটিয়ে তুলেছেন।
বইটিতে সেসময় এর শত্রু পক্ষের প্রধান, সেনাপতি ও গুরুত্বপূর্ন ব্যাক্তির পাশাপাশি শত্রু দের সামাজিক ও মানসিক অবস্থা এবং শত্রু রাজ্যের সাধারন জনগন এর অবস্থা ও তাদের খালিদ বিন ওয়ালিদ রা. কে সাহায্য করার কারণ নিরপেক্ষ ভাবে বর্ণনা করা হয়েছে।
সেসময় এর দুটি পরাশক্তি রোম সম্রাজ্য ও পারশ্য সম্রাজ্য এর মধ্যে বিরধ তার কারন এবং মুসলিম বাহিনীর বিরুদ্ধে এক হওয়া ও একে অপর কে সাহায্যকরা ও শেষ পর্যন্ত তাদের পরাজয় এর কারণ ও পরিণতি লেখক তার সামরিক অভিজ্ঞতা থেকে বর্ণনা করেছেন।
লেখক যেহেতু সামরিক ব্যাপারে অভিজ্ঞ ছিলেন সেই কারনে তিনি মুসলিম বাহিনীর যুদ্ধকৌশল, শত্রু বাহিনীর যুদ্ধ কৌশল, যুদ্ধ পরিস্থিতি খুবই ভালভাবে বর্ণনা করতে পেরেছেন। লেখক যুদ্ধে খালিদ বিন ওয়ালিদ রা. প্রতিটি পদক্ষেপ ও তার পিছনে কারন কি ছিল তা স্পষ্ট করেছেন। সেই সাথে বর্তমান সময়ের যুদ্ধাবস্থায় খালিদ বিন ওয়ালিদ রা. এর যুদ্ধ কৌশল কিভাবে কাজে লাগানো হয় তা তিনি তার বাস্তব অভিজ্ঞতা থেকে বর্ণনা করেছেন। সবশেষে বইটি খালিদ বিন ওয়ালিদ রা. এর জীবন এবং ইসলাম এর প্রতি তার যে দৃষ্টিভঙ্গি তা সুনিপুণ ভাবে বর্ণনা করেছে। আমার মতে এটি খালিদ বিন ওয়ালিদ রা. এর জীবনি গ্রন্থ গুলোর মধ্যে অন্যতম শ্রেষ্ঠ। খালিদ বিন ওয়ালিদ রা. কে জানতে সকলেরি বইটি পড়া উচিত বিশেষভাবে তাদের যারা খালিদ বিন ওয়ালিদ রা. কে আদর্শ মনে করে এবং তার মত যুদ্ধের মাঠে শাহাদাত এর খোজ করার ইচ্ছা রাখে।

-রিভিওঃ Tarek Hasan Dip

বইয়ের নাম খালিদ বিন ওয়ালিদ
লেখক মেজর জেনারেল আকবর খান  
প্রকাশনী মাকতাবাতুল হেরা
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মেজর জেনারেল আকবর খান