বই : তাম্বিহুল গাফেলিন

প্রকাশনী : মীনা বুক হাউস
মূল্য :   Tk. 450.0   Tk. 247.0 (45.0% ছাড়)
 
অনুবাদক : মাওলানা লুৎফুর রহমান

বিশ্বে আজ দিন বদলের পালা চলছে। দিন বদলের শ্লোগানটি আজকে নতুন করে শােনা গেলেও দিন বদলের কর্মসূচী মূলতঃ আজকের নয়। বিশ্বের মানুষের ইতিহাসের প্রথম থেকে মানুষ নিজের জীবনমান উন্নীত করার জন্য নানান কর্মসূচীর মাধ্যমে পালন করে গেছে এ কর্মসূচী।
আজ একবিংশ শতাব্দীর দ্বারপ্রান্তে দাঁড়িয়ে খুঁজছি কিভাবে বদল করা যায় জীবন। কিভাবে ঘুমন্ত মানুষের ঘুম ভাঙ্গানাে যায়। কিভাবে পারা যায় একজন অমনােযােগী মানুষকে মনােযােগী করতে। অবশেষে আমার অনুসন্ধানের পথে আমি এমন এক গ্রন্থ পেয়েছি যার নাম ‘তাম্বিহুল গাফেলীন’ তথা অমনােযােগীকে সতর্ককারী এক যুগান্তকারী গ্রন্থ। যার ফলে একজন মু’মিনকে জাহান্নাম থেকে মুক্তির উপায় বাতলে দেয়। এই ঐতিহাসিক গ্রন্থের রচয়িতা উজবেকিস্তানের সমরকন্দ অঞ্চলের বিখ্যাত পন্ডিত ফকীহ আবুল লাইস।
চতুর্থ হিজরী শতকে হানাফী মাজহাবের অনুসারী এই পণ্ডিত কুরআন ও হাদীসের আলােকে উলামা-সুফাহাদের বক্তব্য মন্তব্য ও আমল আখলাকের দৃষ্টান্ত সম্বলিত একখানা প্রামাণ্য গ্রন্থ রচনা করেন। যা একজন পাঠকের হৃদয়কে নাড়া দেয়। গড়ে তােলে বলিয়ান ঈমানদার হিসাবে। চরিত্রবান করে তােলে কোরআনের চরিত্রে। ঈমানদার মুত্তাকী হিসাবে আল্লাহর প্রিয় বান্দা ও রাসূলের প্রেমিক হিসাবে। আল্লাহ-রাসূলের বন্ধু ও সৎ চরিত্রবান এক নেক মানুষ হিসাবে গড়ে তুলতে উদ্বুদ্ধ করে এই বইখানি।

বইয়ের নাম তাম্বিহুল গাফেলিন
লেখক ফকীহ আবুল লাইস সমরকান্দী (রহ.)  
প্রকাশনী মীনা বুক হাউস
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ফকীহ আবুল লাইস সমরকান্দী (রহ.)