বই : শিক্ষায় পরিমাপ ও মূল্যায়ন

বিষয় : গবেষণা
মূল্য :   Tk. 250.0   Tk. 200.0 (20.0% ছাড়)
 

বাংলাদেশের সকল সরকারী ও বেসরকারী টিচার্স ট্রেনিং কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের বি. এড, বি. এড (অনার্স) ও এম. এড. এর জন্য সর্বশেষ সিলেবাস অনুসারে রচিত।


শিক্ষায় পরিমাপ ও মূল্যায়ন বইটির লেখকের ভূমিকা:

শিক্ষামূল্যায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। শিক্ষার গুণগত মান উন্নয়নে মূল্যায়নে গুরুত্ব অপরিসীম। শিক্ষা মূল্যায়ন শুধু শিক্ষার্থীকে মূল্যায়ন করে না। শিক্ষার্থীর মূল্যায়ন থেকে শিক্ষক, শিক্ষাক্রম এবং শিক্ষণ-শিখন কার্যাবলীও মূল্যায়িত হয়। ফলে শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষাক্রম বিশেষজ্ঞগণ তাদের সাফল্য ও দুর্বলতা জেনে তার প্রতিকার করতে সক্ষম হন, শিক্ষার্থী তার সাফল্য বাড়িয়ে তুলতে পারেন, শিক্ষক তার শিক্ষণ পদ্ধতি, শিক্ষা উপকরণ ও শিক্ষাক্রমের উন্নাত বিধান করতে পারেন।

বর্তমান গ্রন্থটি ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং দেশের কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ শিক্ষাক্রম অনুসারে লিখিত। এই গ্রন্থে জটিল অথচ অতি প্রয়োজনীয় বিষয়গুলোকে অত্যন্ত সহজ সাবলীল কিন্তু সঠিকভাবে উপস্থাপন করা হয়েছে। এই গ্রন্থটি আমাদের লিখিত এবং শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত শিক্ষায় পরিমাপ ও মূল্যায়ন গ্রন্থের চেয়ে বেশি আধুনিক ও উন্নত। শিক্ষা মন্ত্রণালয় প্রকাশিত গ্রন্থটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করায় আমরা আরও একটি উন্নত গ্রন্থ লেখা ও প্রকাশের তাগিত অনুভব করি।

এই গ্রন্থ থেকে শিক্ষার্থী, শিক্ষক এবং গবেষক সবাই উপকৃত হবেন বলে আমার বিশ্বাস।

এই গ্রন্থ রচনা, পাণ্ডুলিপি কপি করা ও প্রুফ দেখার কাজে আমার যেসব ছাত্র-ছাত্রী সহায়তা করেন তাদের ঋণ আমি কৃতজ্ঞতার সাথে স্মরণ করি। এদের মধ্যে যাদের নাম না উল্লেখ করলেই নয় তারা হলেন হেমায়েত হোসেন, প্রভাষক দারুল ইহসান বিশ্ববিদ্যালয়, খায়রুন নাহার রীমা ও কিশোয়ার জাহান অন্যান্য।

যেসব লেখকের পুস্তক, প্রবন্ধ বা গবেষণা থেকে এই গ্রন্থ রচনায় সহায়তা গ্রহণ করা হয়েছে আমরা তাদের নিকট কৃতজ্ঞ। এই গ্রন্থ সম্পর্কে যেকোন গঠনমূলক সমালোচনা সাদরে গৃহীত হবে এবং গ্রন্থটির উন্নতিকল্পে তা ব্যবহৃত হবে।

ধন্যবাদান্তে
প্রফেসর ড. শাহজাহান তপন

বইয়ের নাম শিক্ষায় পরিমাপ ও মূল্যায়ন
লেখক প্রফেসর আব্দুর রশিদ   প্রফেসর ড. শাহজাহান তপন  
প্রকাশনী মেট্রো পাবলিকেশন্স
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২২
পৃষ্ঠা সংখ্যা 326
ভাষা বাংলা

প্রফেসর আব্দুর রশিদ


প্রফেসর ড. শাহজাহান তপন