প্রতিবারই ঈদুল আজহা নিয়ে মানুষের জল্পনা-কল্পনাগুলোর কথা মনে পড়ে! হওয়ারই তো কথা। এ আমাদের জীবনের এমনই এক ঈদ, এর সাথে মিশে থাকে আমাদের অনেক টাকার কুরবানি। তাই একে সবচেয়ে নিখুঁত করার জন্য আমাদের চিন্তার শেষ থাকে না!

কুরবানির গরুটার বয়স কত হবে? ছাগলটা ক’জন মিলে ভাগে দেওয়া যাবে কি না? একটা উট আল্লাহর রাস্তায় কুরবানি করার সাধ অনেক দিনের; সেটা কেনা গেলে জবাই বা বণ্টনের বিষয়াদি কী? জবাই-ই বা দেয় কীভাবে? ঈদের পরে পরেই অনেক বিয়ের প্রোগ্রাম হয়; সেখানে কুরবানির পশুর গোশত খাওয়া যাবে কি না? একই পশুতে কি ওলিমা-আকিকা হয়? নারীরা কুরবানির পশু জবাই করতে পারবে কি না? প্রবাস থেকে দেশে ফরজ কুরবানি আদায় হবে কি না? কত যে জিজ্ঞাসা আমাদের!
.
আর এখন তো শুরু হয়েছে নয়া ফেতনা! কুরবানি এলেই এক শ্রেণির মানুষের মধ্যে শুরু হয়ে যায় মনের পশু কুরবানি দেওয়ার জিগির! কুরবানির টাকা দান-সদকা করার (অ-)মানবিক ও (অ-)সুন্দর চিৎকার! এদের কথায় কান দেওয়া যাবে না, সে তো জানা আছে! কিন্তু এদের ব্যাপারে ইসলাম ও শরিয়ত কী বলে, সেই কথা তো জানা দরকার! সাথে এও জানা হয়ে যাবে, কুরবানি করে আপনি হয়ে যাচ্ছেন কী বিপুল সওয়াবের ভাগীদার!

কুরবানি, আকিকা ও ঈদুল আজহা বিষয়ক একটি পূর্ণাঙ্গ গাইডলাইন পাঠকের সামনে তুলে ধরতে রাহনুমা’র বই ‘কুরবানি ও আকিকা : ইতিহাস, আহকাম, ফাজায়েল-মাসায়েল ও বিবিধ’। এক মলাটে এই বিষয়ে এত চমৎকার বই, আপনার কাছে থাকবে না, এটা ঠিক নয়!

বইয়ের নাম কুরবানি ও আকিকা
লেখক মুফতি শাব্বির আহমদ কাসেমি দা. বা.   মুফতি মুহাম্মদ মানসুরপুরী   মুফতী মুহাম্মাদ শফী (রহ.)  
প্রকাশনী রাহনুমা প্রকাশনী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মুফতি শাব্বির আহমদ কাসেমি দা. বা.


মুফতি মুহাম্মদ মানসুরপুরী


মুফতী মুহাম্মাদ শফী (রহ.)