বই : দিবাকর ১-৪ (কবিতার মাধ্যমে সীরাত শিক্ষা) – ছোটদের জন্য

মূল্য :   Tk. 800.0   Tk. 440.0 (45.0% ছাড়)
 
শিশুদের হৃদয়  কাচের চেয়েও স্বচ্ছ, এর সম্মুখে যাকেই হাজির করা হয় তার মুখায়ব যেন ভেসে উঠে।
শিশুদের হৃদয় উর্বর ভূমির চেয়েও উর্বর, এতে যে বীজই বপন করা হয় রাতারাতি গাছে পরিণত হয়।শিশুদের হৃদয় সূর্যের চেয়েও আলোকিত, একবার উদিত হলে খুব দ্রুত ছড়িয়ে পড়ে এর আলো।
.
তাই এই হৃদয়ের প্রয়োজন পরিচর্যা, প্রয়োজন যত্ন; একে দেখাতে হবে দীশা, মেলাতে হবে জীবনের উদ্দেশ্য। ইসলাম! হ্যাঁ ইসলাম সেই জীবনাদর্শ, যাকে লালন করতে হয় হৃদয়ে, পালন করতে হয় উপযুক্ত সময়ে।
শিশু বয়স সেই উপযুক্ত সময়, যখন তাকে গড়ে তুলতে হবে এই আদর্শে; কিন্তু কীভাবে?
.
রসূল (সা) এর সীরাত নিয়ে যুগে যুগে রচিত হয়েছে অসংখ্য কিতাব, সাজানো হয়েছে হরেক পংক্তিমালা। কিন্তু অধিকাংশ যেন কেবল বড়দের জন্য রচিত। তাহলে রসূলুল্লাহ (সা) কি কেবল বড়দের নবী? না বাপু, সে তো সমগ্র বিশ্বের নবী। তাই তাঁর জীবনকে অনুসরণের জন্য যেমন বড়দের প্রয়োজন তাঁকে জানা, তেমনি প্রয়োজন ছোটদের।
.
শিশুরা কবিতা খুব পছন্দ করে। এই দিকে নববী জীবনকে শিশুদের বুঝের আঙ্গিকে রচিত কবিতা সচরাচর চোখে পরে না। কিছু পাওয়া গেলেও সেগুলো থাকে তাদের ছোট্ট বুঝের জানালায় অনুপ্রবেশের প্রায় অযোগ্য।  তাহলে কী করণীয়?
এমন ভাবনা আমরা সকলেই ভাবি, কিন্তু করি না কোনো কর্ম। ভেবে ভেবে কাটিয়ে না দিয়ে এক কবি করেছেন রচিত তাঁর (সা.) জীবন-কাব্য।
.
কেমন হয়, সমগ্র নববী জীবন যদি পাওয়া যায় একটি মালায়? আমি ছন্দের কথা বলছি, হ্যাঁ কবিতার ছন্দে এই বইতে ফুটে উঠে নবীজীর সীরাত, প্রতিটি কবিতা ফিরে নিয়ে গিয়েছে সেই ১৪শত বছরের মরুতে। যেন ক্যানভাস! জীবন্ত হয়ে উঠেছে ক্যানভাসের সেই ছবিগুলো, ছন্দ এর রঙ, ইতিহাস এর তুলি, বিষয় এর নববী (সা) এর জীবনকর্ম।
বইয়ের নাম দিবাকর ১-৪ (কবিতার মাধ্যমে সীরাত শিক্ষা) – ছোটদের জন্য
লেখক আতাউর রহমান আলহাদী  
প্রকাশনী রাহনুমা প্রকাশনী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

আতাউর রহমান আলহাদী