বই : তিন ভাষার শিক্ষাঙ্গন পরিভাষা (বাংলা-ইংরেজি-আরবী)

বিষয় : অভিধান
মূল্য :   Tk. 30.0
 

যে কোন বিদেশী ভাষার একজন শিক্ষার্থীকে ঐ ভাষার সাধারণ বাক্য গঠনরীতি জানার সাথে সাথে ক্রমাগতভাবে নতুন নতুন শব্দ ও তার ব্যবহার শিখতে হয়। বিশেষ করে নৈমিত্তিক ব্যবহারের শব্দমালা না শিখতে পারলে কোন বিদেশী ভাষায় সাবলীলতা অর্জন সম্ভব হয় না। এজন্যই ভাষা-শিক্ষার্থীর প্রয়োজন হয় সহায়ক অভিধান।


বাংলা ভাষাভাষী শিক্ষার্থীরা যে সব বিদেশী ভাষা শেখার প্রয়োজনীয়তা অনুভব করে তার মধ্যে ইংরেজী ও আরবীর স্থান শীর্ষে। একজন শিক্ষার্থীর হাতে শিক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় শব্দাবলীর ইংরেজী ও আরবী প্রতিশব্দের যোগান তুলে দেওয়ার জন্যই প্রণীত হয়েছে প্রায় এক হাজার এন্ট্রিসম্বলিত ক্ষুদ্র এই শব্দকোষ।


এতে স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাঠ্যবিষয়, শিক্ষা-সরঞ্জাম ও বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও প্রশাসনিক শব্দ ও পরিভাষা তিন ভাষায় বিন্যস্ত হয়েছে। বাংলা বর্ণানুক্রমে মূল এন্ট্রি সাজিয়ে পাশাপাশি ইংরেজী ও আরবী প্রতিশব্দ দেওয়া আছে। আরবী শব্দে হরকত ব্যবহারের পরও পাঠকের সুবিধার্থে ইংরেজী ও আরবী শব্দের বাংলা উচ্চারণ লিখে দেওয়া হয়েছে।


আশা করি, এই পুস্তিকার সাহায্যে একজন শিক্ষার্থী তার শব্দ-ভাণ্ডার সমৃদ্ধ করতে পারবে এবং ইংরেজী ও আরবী ভাষা শিক্ষায় স্বীয় সামর্থ্য সম্বন্ধে ক্রমশ আস্থাবান হয়ে উঠবে। অধিকন্তু এই শব্দকোষ ব্যবহারের মাধ্যমে একজন শিক্ষার্থী বৃহত্তর অভিধান ব্যবহারের প্রতিও ধীরে ধীরে আগ্রহী হবে। শিক্ষার্থীরা সামান্য দিক-নির্দেশনা পেলেই আমাদের এই প্রয়াস সার্থক হবে।

--মুহাম্মদ ফজলুর রহমান
জানুয়ারি ১, ২০০৫

বইয়ের নাম তিন ভাষার শিক্ষাঙ্গন পরিভাষা (বাংলা-ইংরেজি-আরবী)
লেখক ড. মুহাম্মদ ফজলুর রহমান  
প্রকাশনী রিয়াদ প্রকাশনী
সংস্করণ ১৫তম মুদ্রণ, ২০২৩
পৃষ্ঠা সংখ্যা 48
ভাষা বাংলা ও আরবী

ড. মুহাম্মদ ফজলুর রহমান