বই : অনিবার্য ইবনে খালদুন ও অন্যান্য

প্রকাশনী : রূপসী বাংলা
মূল্য :   Tk. 550.0   Tk. 413.0 (25.0% ছাড়)
 

কিছু বই পাঠকের পছন্দের বই হবার চেষ্টা করে আর কিছু বই পাঠকের পছন্দকে স্বতন্ত্র উচ্চতায় নিয়ে যাবার চেষ্টা করে। এই বই পাঠকের বোধ ও চিন্তাকে খুশি করার চেয়ে বরং আলোকিত করার প্রতি অধিক মনোযোগী। সর্বকালের শ্রেষ্ঠ চিন্তাবিদদের শিরোমণি ইবনে খালদুনের চিন্তার নানা দিগন্ত এ গ্রন্থের শিরোনাম-বিষয়  হলেও বইটিতে নানাভাবে হাজির হয়েছে ইতিহাস, সমাজ, রাজনীতি, সংস্কৃতি, শিল্প-সাহিত্য এবং বিচিত্র তত্ত্ব ও ভাবধারা।

ইতিহাসের নামে প্রতিষ্ঠিত বহু মিথকে বইটি যেমন চ্যালেঞ্জ করে, তেমনি সে বিচিত্র চিন্তা, তত্ত্ব ও মতবাদকে বিচারের আয়নায় হাজির করে । তত্ত্বীয় প্রবণতা এই গ্রন্থের প্রধান চরিত্র হলেও অর্থনীতি, রাজনীতি বা পরিবেশের মতো নানা প্রসঙ্গ এতে আলোচিত হয়েছে । বেশির ভাগ  আলোচনা সরাসরি কিংবা প্রচ্ছন্নভাবে ইবনে খালদুনের দৃষ্টি ও মেজাজের ছায়া ধরে অগ্রসর হয়েছে।

আধুনিকতার সুর ও সার কীভাবে সত্য ও স্বাভাবিকতাকে বিব্রত করে, কীভাবে সে জীবনের প্রাণসত্তাকে লাঞ্ছিত করে, এর প্রতি বইটি যেমন মনোযোগী, তেমনি সে হাজির করে বিশ্বব্যবস্থার পশ্চিমা রূপকল্পের বিকল্প আদর্শের বৈশিষ্ট্য। ফলে বইটিতে আলোচনা যে খাতেই যাক, ইসলামি জীবনাদর্শের পথরেখা চিন্তার গতিকে শাসন করেছে।

বইটির প্রবন্ধ/নিবন্ধগুলিতে যতটা সমকালীন চরিত্র আছে, তার চেয়ে বেশি আছে এমন সব প্রসঙ্গ, যা আপনাকে কালাতিক্রমী বৈভবে সমৃদ্ধ করতে উদ্‌গ্রীব। উভয় বাস্তবতাকে যার যার পাওনা বুঝিয়ে দিতে চায়, এমন গ্রন্থই তো অগ্রসর পাঠকের চাওয়া। বইটি সেই চাহিদার প্রেক্ষিতে সাড়া দিতে আগ্রহী ।

বইয়ের নাম অনিবার্য ইবনে খালদুন ও অন্যান্য
লেখক মুসা আল হাফিজ  
প্রকাশনী রূপসী বাংলা
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা
মুসা আল হাফিজ

মুসা আল হাফিজ