বই : ফিজিক্স অলিম্পিয়াড প্রশ্নপত্র ও সমাধান সংকলন- হায়ার-সেকেন্ডারি – ৩য় খণ্ড

প্রকাশনী : ল্যাব বাংলা
মূল্য :   Tk. 550.0   Tk. 451.0 (18.0% ছাড়)
 
সম্পাদক : অনিরুদ্ধ প্রামাণিক, ফয়েজ আহম্মেদ জাহাঙ্গীর মাসুদ

ফিজিক্স অলিম্পিয়াডের ৩টি ক্যাটাগরি রয়েছে — জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি। এই বইয়ে ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশে হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির যতগুলো আঞ্চলিক ও জাতীয় ফিজিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে তার সকল সমস্যার (চারশোর অধিক) সমাধান ও ব্যাখ্যা রয়েছে।

আমরা জানি ফিজিক্স অলিম্পিয়াডের সমস্যাগুলোর সমাধান রাতারাতি শিখে ফেলার বিষয় নয়। এর জন্য প্রত্যেক ক্যাটাগরির শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞানের মৌলিক বিষয়গুলো সম্পর্কে আগে ভালো ধারণা থাকতে হয়। পাশাপাশি বিষয়গুলোর মধ্য থেকে নানা ধরণের সমস্যার সমাধান ও ব্যাখ্যা যদি তারা বুঝতে পারে, তখন তারা সহজেই সেগুলোর মধ্যে একটা প্যাটার্ন নিজে থেকেই ধরতে পারে। একটা সমস্যা কোথা থেকে শুরু করতে হবে, কিভাবে আগাতে হবে — এটা তারা তখন খুব দ্রুত বুঝতে পারে। এই বইটি শিক্ষার্থীদের সেই প্রয়োজন ভালোভাবে মেটাবে।

এই সংকলন প্রচলিত অর্থের কোনো সমস্যা ও সমাধান সংকলন নয়, এটাতে সমাধানের পাশাপাশি রয়েছে বিষয়গুলোর প্রয়োজনীয় ব্যাখ্যা ও বিশ্লেষণ। তাই এই বই ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা পদার্থবিজ্ঞানের মৌলিক বিষয়গুলো সম্পর্কেও অনেক প্রায়োগিক ধারণা লাভ করতে পারবে। পাশাপাশি এতে রয়েছে আঞ্চলিক ও জাতীয় ফিজিক্স অলিম্পিয়াড সম্পর্কে প্রয়োজনীয় তথ্য ও সিলেবাস।

বইয়ের নাম ফিজিক্স অলিম্পিয়াড প্রশ্নপত্র ও সমাধান সংকলন- হায়ার-সেকেন্ডারি – ৩য় খণ্ড
লেখক
প্রকাশনী ল্যাব বাংলা
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা