বই : ইকিগাই

প্রকাশনী : ইমপ্রেস বুকস
মূল্য :   Tk. 250.0   Tk. 200.0 (20.0% ছাড়)
 

অনুবাদক : ফরিদ হায়দার ভূঁইয়া

কী সেই স্পিরিচুয়াল কনসেপ্ট যা নিয়ে দুনিয়া আজ তোলপাড়?
ছোট্ট একটা জাপানি শব্দ। ইকিগাই।
শব্দটা ছোট্ট কিন্তু, মানেটা গভীর। এই জাপানি কনসেপ্ট-এর অর্থ হল, ‘জীবনের মূল্য’। জাপানি ভাষায় ‘ইকি’ মানে জীবন আর ‘গাই’ মানে দাম বা মূল্য। যোগ করলে দাঁড়ায়, জীবনের মূল্য। একটু অন্য ভাবে আপনি এই জিনিসটাকে বলতেই পারেন, ‘বেঁচে থাকার কারণ’। জাপানে এটাকে সে ভাবেই দেখা হচ্ছে।

‘কর্মব্যস্ততার আনন্দ’ নামক জাপানি ধারণাটি অনেকটা লোগোথেরাপির মতোই, তবে এটা আদতে তার চেয়েও বেশি কিছু। এর মাধ্যমে জাপানিদের, বিশেষত ওকিনাওয়া দ্বীপের অধিবাসীদের দীর্ঘজীবনের রহস্যকে ব্যাখ্যা করা যায়। ওকিনাওয়া দ্বীপের প্রতি লক্ষ মানুষে শতবর্ষজীবীর সংখ্যা ২৪.৫৫ জন যা বৈশ্বিক গড়ের চেয়ে অনেক বেশি। জাপানের দক্ষিণে এ দ্বীপের অধিবাসীদের দীর্ঘজীবনের রহস্য রীতিমতো গবেষণার বিষয়। গবেষকদের মতে, স্বাস্থ্যকর খাবার, মুক্ত বাতাসে অনাড়ম্বর জীবনযাপন, গ্রীণ টি এবং প্রায় গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ুর (গড় তাপমাত্রা প্রায় হাওয়াই এর মতো) পাশাপাশি যা তাদের দীর্ঘ আয়ুষ্কালে ভূমিকা রাখে তা হলো ‘ইকিগাই’।

জাপানি শতবর্ষজীবী মানুষের গূঢ় রহস্যগুলিকে তুলে ধরার পাশাপাশি আপনাদের নিজস্ব ইকিগাই কে খুঁজতে সহায়তা করাই এই বইটির মুখ্য উদ্দেশ্য। কেননা, যে নিজের ইকিগাই কে খুঁজে পেয়েছে, বলা যায় একটি দীর্ঘ ও আনন্দদায়ক জীবনের জন্য প্রয়োজনীয় সবই তার কাছে রয়েছে।

বইয়ের নাম ইকিগাই
লেখক ফ্রান্সেস মিরালেস   হেক্টর গার্সিয়া  
প্রকাশনী ইমপ্রেস বুকস
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ফ্রান্সেস মিরালেস


হেক্টর গার্সিয়া