বই : কুরআনীয় অভিধান

বিষয় : অভিধান
মূল্য :   Tk. 400.0   Tk. 360.0 (10.0% ছাড়)
 

সকল প্রশংসা একমাত্র আল্লাহু সুবহানাহু ওয়া তায়ালারই প্রাপ্য। সালাত ও সালাম নাযিল হােক প্রিয় নবী মুহাম্মদ (স.) এর উপর। রহমত ও শান্তির ধারা বর্ষিত হােক তার বংশধর, সহধর্মিণী ও সাহাবীগণের উপর। কুরআন সকল মানুষের জন্যই জীবন বিধান। প্রত্যেক মুসলিম নরনারীর কুরআনের জ্ঞান অর্জন অবশ্যই কর্তব্য। যেহেতু বাংলা ও ইংরেজি ভাষা থেকে আরবি ভাষার বৈশিষ্ট্য ভিন্ন সেহেতু কুরআনের ভাষায় কুরআন বুঝতে হলে আরবি ভাষার শব্দপ্রকরণ/ শব্দগঠন প্রণালী জানতে হবে।
তা হলাে ভাষা সম্পর্কে জানতে হলে প্রথমেই অভিধানের প্রয়ােজন হয়। এই বিষয়টি উপলব্ধি করেই কুরআনের অভিধান প্রণয়নের কার্যক্রম হাতে নেওয়া। আলহামদুলিল্লাহ, ‘কুরআনীয় অভিধান এর প্রথম সংস্করণ প্রকাশিত হলাে। এই অভিধানটি সম্পাদনা করতে মুহাম্মদ ইয়াহিয়া, যিনি আরবি ব্যাকরণের প্রযােজনীয় নিয়মকানুনের ব্যাখ্যাসহ গত প্রায় ১৮/২০ বৎসর ধরে অপ্রাতিষ্ঠানিকভাবে কুরআন বুঝে পড়ার শিক্ষাক্রমে দক্ষতার সঙ্গে অধ্যাপনার কাজ অব্যাহত রেখেছেন, অক্লান্ত পরিশ্রম করেছেন। আমরা তাঁর কাছে বিশেষভাবে কৃতজ্ঞ। এই অভিধানটি প্রণয়ন, মুদ্রণ ও পরিবেশনার কাজে যারা সাহায্য সহযােগিতা করেছেন তাদের কাছে আমরা কৃতজ্ঞ। আল্লাহ আমাদের সবাইকে উপযুক্ত পুরস্কার দান করুন।
যারা অভিধান পরামর্শ করে কুর’আনের জ্ঞানার্জনে রত আছেন তাদের প্রচেষ্টাকে এই অভিধান সহজ করে দেবে এই মােনাজাত করি। আল্লাহ যেন আমাদের এই নেক প্রচেষ্টা গ্রহণ করেন।
আমাদের সকলের উপর আল্লাহর শান্তি ও অনুগ্রহ বর্ষিত হউক; আমীন।

বইয়ের নাম কুরআনীয় অভিধান
লেখক মুহাম্মদ আবু হেনা   মুহাম্মদ ইয়াহিয়া  
প্রকাশনী একাডেমি অব কুরআন স্টাডিজ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মুহাম্মদ আবু হেনা


মুহাম্মদ ইয়াহিয়া