বই : হতে চাই সেরা (৫টি বই)

প্রকাশনী : কানন
মূল্য :   Tk. 800.0   Tk. 440.0 (45.0% ছাড়)
 

সৎ, সাহসী, বীর, ইসলামী ইতিহাস ও ঐতিহ্য-সচেতন ও চেতনা-সমৃদ্ধ করে। আমাদের সন্তানদের আলোকিত করে গড়লেই, সমাজ হবে আঁধার মুক্ত। সেরা করলেই, সমাজ হবে শ্রেষ্ঠ। তাই ছোটোদের ছোটো থেকেই  সেরা করে গড়ে তুলতে রচিত হয়েছে— শিশু কিশোর সিরিজ—’হতে চাই সেরা’—গল্পের রঙে, উপন্যাসের ঢঙে, কবিতার ছন্দে, প্রবন্ধের  বর্ণে।
এই সিরিজের প্রধান আকর্ষণ—ফিলিস্তিন।
… আমাদের ছেলেমেয়েদের ছোট্টো হৃদয়ে শৈশব থেকেই কেনো ফিলিস্তিন-ভালোবাসা জাগিয়ে তুলবো—জানেন? কারণ, ফিলিস্তিন বরকতময় এক পুণ্যভূমি। ইসলামী ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ স্থান। ইসলামী সভ্যতা-সংস্কৃতির এক সময়কার কেন্দ্র। এই ফিলিস্তিনে এসেছেন হযরত ইবরাহিম  ইসমাইল ইসহাক সোলায়মান আলাইহিমুস সালাম এবং আরও মহান নবীগণ। এখানে রয়েছে  অনেক নবীর কবর। আছে আমাদের প্রথম কেবলা পবিত্র আল-আকসা। এখান থেকেই আল্লাহর রাসূল মেরাজ তথা আকাশ ভ্রমণে বেরিয়েছিলেন। আলআকসা ঘিরেই বেধেছিলো খ্রিস্টান ও ইহুদিদের সাথে অনেক বড়ো যুদ্ধ। পবিত্র সে-ফিলিস্তিনকে আজ অভিশপ্ত ইহুদিরা দখল করে রেখেছে। এই ফিলিস্তিন শুধু ফিলিস্তিনীদের নয়, ফিলিস্তিন আমাদেরও। ‘এই আমাদের ফিলিস্তিন’ বইটি তাই পাঠ করতে  হবে আমাদের ছেলেমেয়েদেরকেও। জানতে হবে ফিলিস্তিনের আগা গোড়া। অতীত বর্তমান।
এসব কিছু নিয়েই সাজানো হয়েছে আমাদের সিরিজের শেষের দুটি বই—

১। তোমাদের রক্ত বৃথা যাবে না
২। এই আমাদের ফিলিস্তিন।

আসুন, বইগুলোর কিছু অংশ আমরা লেখকের ভাষায় পড়ি-প্রথম বই, প্রিয় জিনিস প্রিয় দান : আমার বিশ্বাস—এই গল্প পড়তে পড়তেই তুমি মুসআবকে ভালোবেসে খুঁজবে হাতের নাগালের প্রিয় জিনিসটি—দান করার জন্যে। হয়তো বাধা আসবে, কিন্তু সত্যি বলছি, তুমি বাধা মানতে চাইবে না। বাধাকে অতিক্রম করে তুমি ভাববে আপন মনে—কেনো আমি দান করবো না? আমার প্রিয় জিনিস?দ্বিতীয় বই, দানের আকাশ ঝরে ঝরে : দানের আকাশ যে ঝরে—ইতিহাসে তার সুন্দর সুন্দর নজির আছে। মজার মজার কাহিনি আছে। ইতিহাসের সে-সব কাহিনি পড়তে পড়তেই তোমাদের মনে হবে—সত্যিই তো দানের আকাশ ঝরে ঝরে! তাহলে আমি এতো দিন দান করি নি কেনো?তৃতীয় বই, আমিও বীর হতে চাই : বন্ধু, ফিলিস্তিনের এই বীরগাথা ও রক্ত কাহিনিই বাস্তবতার আলোকে তুলে ধরা হয়েছে এই বইয়ে। হাতে নাও, পড়তে শুরু করো। তুমিও একটু কাঁদো, দু-হাত তুলে মুনাজাত করো! অশ্রু ঝরাও! এ ছাড়া কী আর আছে তোমার দেওয়ার?চতুর্থ বই, তোমাদের রক্ত বৃথা যাবে না : বন্ধু, ফিলিস্তিনের এই বীরগাথা ও রক্ত কাহিনিই বাস্তবতার আলোকে তুলে ধরা হয়েছে এই বইয়ে। হাতে নাও, পড়তে শুরু করো। তুমিও একটু কাঁদো, দু-হাত তুলে মুনাজাত করো! অশ্রু ঝরাও! এ ছাড়া কী আর আছে তোমার দেওয়ার? পঞ্চম বই, এই আমাদের ফিলিস্তিন : এই বইয়ে ফিলিস্তিনের প্রতি যে ভালোবাসা ঝরে ঝরে পড়েছে, সে ভালোবাসা আশ্চর্য দ্রোহ নিয়ে পাঠকের মনে সংক্রমিত হয়। জাগিয়ে তোলে আকসা-প্রেম। কুদস-প্রেম। গাজার প্রতি ভালোবাসা। না না। বজ্জাত ইহুদিদের জন্যে এ বইয়ে কিচ্ছু নেই—রাশি রাশি ঘৃণা ছাড়া!

বইয়ের নাম হতে চাই সেরা (৫টি বই)
লেখক ইয়াহইয়া ইউসুফ নদভী  
প্রকাশনী কানন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ইয়াহইয়া ইউসুফ নদভী