বই : চরিত্রের সোপান

বিষয় : আদব
মূল্য :   Tk. 150.0   Tk. 110.0 (27.0% ছাড়)
 

অনুবাদক : আবদুল্লাহ আল মামুন

‘চরিত্রের সোপান’ বইটি কেনো পড়বেন?

🌺 জীবনের সাথে প্রাণের যে সম্পর্ক, মানুষের সাথে চরিত্রের অনুরূপ সম্পর্ক। ইবাদত-বন্দেগীর পরে চরিত্র মানুষের একমাত্র অপরিহার্য সম্বল; যার পরশে সে উভয় জাহানেই একটি সমৃদ্ধ ও গৌরবময় জীবন গড়তে পারে। চরিত্রের কাছে পার্থিব সম্পদ ও বিত্ত অতি নগণ্য। প্রাচুর্যের বিনিময়ে চরিত্রকে কেনা যায় না। মানুষের সৌন্দর্য বর্ধনে চরিত্রের মত দামী অলংকার আর নেই। পক্ষান্তরে চরিত্র শূন্য মানুষগুলো হয়ে ওঠে সমাজের অমানুষ। সুন্দর এই পৃথিবীকে অশান্ত করে তোলে তারা। তাদের উপস্থিতি অন্যের জন্য অস্বস্তি বয়ে আনে।

সেই চরিত্রের সংজ্ঞা, প্রকারভেদ এবং তা অর্জন ও বর্জনের সঠিক ও সহজসাধ্য পদ্ধতি জানতে পড়তে হবে ‘চরিত্রের সোপান’ বইটি।

🌺 আমরা সবাই মনেপ্রাণে আল্লাহকে ভয় করি ও তাঁর অসীম শ্রদ্ধা হৃদয়ে লালন করি। তবুও আমরা গুনাহ ছাড়তে পারিনা কেনো? কেনো আমরা বারংবার পাপাচারে লিপ্ত হই? কারন আমরা খোদাভীরুতার যথার্থ পদ্ধতি জানিনা। যা আছে ‘চরিত্রের সোপান বইটিতে।

🌺 কে না আল্লাহর রহমতের প্রত্যাশা করে! আমরা সার্বক্ষণ তাঁর রহমতের চাদরে জড়িয়ে থাকতে চাই। তবে কি কাঙ্খিত সেই রহমতের আঁচলে ঠাঁই পাই আমরা? ‘চরিত্রের সোপান’ বইটি পড়লে জানতে পারবো আল্লাহর রহমতের প্রত্যাশী হওয়ার সঠিক পন্থা ও তাঁর সাথে বন্ধন গড়ার প্রীতিময় নির্দেশনা।

🌺 ইবাদতের সময় আমাদের প্রায় সকলের মাঝে এই ওয়াসওয়াসা আসে যে, আমার এই ইবাদত দ্বারা লৌকিকতা হচ্ছে না তো? আমার ইবাদতে শিরকের গন্ধ ঢুকছে না তো? তাই উদগ্রীব হয়ে পড়ি, কী করলে আমার ইবাদত লৌকিকতা ও শিরক মুক্ত থাকবে? এগুলোর সবিস্তর ব্যাখ্যা পাওয়া যাবে বইটিতে।

🌺 সবাই নামাযে একাগ্রতা নিয়ে আসতে চায়। কুরআন তেলাওয়াতে গভীর মনোযোগী হতে চায়। ইবাদতের অমিয় স্বাদ আস্বাদন করতে চায়। কিন্তু ব্যর্থ হয়ে যায় পুনরাবৃত্তি করে। যার সুষম সমাধান রয়েছে এই বইটিতে।

🌺 সুন্নাহ নিজেই দাওয়াহ। কেউ পরিপূর্ণরূপে সুন্নাহ অনুযায়ী চলবে এবং আশপাশের লোকজন তার থেকে দাওয়াত গ্রহণ করবে; যা মৌখিক দাওয়াতের চেয়ে অধিক ফলপ্রসূ। সেই সুন্নাতের বিষয়গুলো মোহনীয় ভঙ্গিতে বর্ণনা করা হয়েছে বইটিতে।

বইটিতে আরও রয়েছে,
🌸 মন্দ চরিত্রের যথোপযুক্ত উপশম।
🌸মন্দ চরিত্র বর্জনে অল্পবয়স্ক ও প্রাপ্তবয়সীদের প্রতিষেধক।
🌸 লৌকিকতা, আত্মম্ভরিতা ও অহমিকার মাঝে সাবলীল পার্থক্য।
🌸 বিনয়ের মাঝে অহংকার কীভাবে আসে?
🌸 অকারণে রাগ ও তার প্রতিকারে কার্যকরী ধ্যান।
🌸 কু-দৃষ্টি, চোখের খেয়ানত ও সৌন্দর্য-পূজারীর সক্রিয় প্রতিকার।
🌸 জিহ্বার বিশটি ক্ষতি কী কী?
🌸 রিয়া তথা লৌকিকতার যথার্থ পরিশোধন।
🌸 রুক্ষ চরিত্র ও কঠোর মনোভাবের মহৌষধ কী?
🌸 মিথ্যা, গালমন্দ, কু-ধারণা ও খেয়ানত সহ প্রয়োজনীয় চরিত্রগুলোর যথাযথ ব্যাখ্যা ও উপযুক্ত দীক্ষা।

আশা করি বইটি আমাদের সবার হৃদয়ে ‘আখলাকে হাসানা’র দ্যূতি ছড়াবে। উত্তম চরিত্র গঠনে উত্তম বন্ধুর পরিচয় দেবে এবং মনের ভিতর ও বাহিরকে আলোকিত করে তুলবে সুন্দর চরিত্রের দীপ্তিময় প্রভায়।

বইয়ের নাম চরিত্রের সোপান
লেখক আরেফ বিল্লাহ হযরত মাওলানা মুহাম্মদ হাকীম আখতার  
প্রকাশনী কালান্তর পরিবেশিত
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

আরেফ বিল্লাহ হযরত মাওলানা মুহাম্মদ হাকীম আখতার