বই : শওকে ওয়াতন : পরকালের ভালোবাসা

বিষয় : আখিরাত
মূল্য :   Tk. 360.0   Tk. 180.0 (50.0% ছাড়)
   

হায়াত ও মউতের মর্ম মুসলিম ও অমুসলিমের নিকট একেবারেই ভিন্ন। সাধারণত ইসলাম ব্যতীত অন্য ধর্মের অনুসারীদের নিকট হায়াতের মর্ম হলো, মাতৃগর্ভ হতে ভূমিষ্ঠ হয়ে পৃথিবীতে অবস্থানকালীন সময়। কিন্তু ইসলাম তার অনুসারীদেরকে শিক্ষা দেয় যে, হায়াত বা জীবন, কেবল পৃথিবীতে অবস্থানকালীন সময়কেই বলে না। ইসলামী শিক্ষার আলোকে হায়াত বা জীবন এক অনিঃশেষ সফর।

আমাদের জীবনের একটি অংশ عالم أرواح তথা রূহের জগতে কেটেছে। একটি অংশ মাতৃগর্ভে কেটেছে। একটি অংশ এ পৃথিবীতে কাটছে। একটি অংশ কবর ও হাশরে (عالم برزخ -এ) আর এরপরের জীবন বেহেশতে বা দোজখে। এ জীবনের কোনো সমাপ্তি নেই। অনন্ত অসীমকালের এ জীবন। তবে মনে রাখতে হবে, দুনিয়ার জীবন যদিও সীমিত সময়ের, কিন্তু এ জীবনের ওপরই পারলৌকিক জীবনের সফলতা বা ব্যর্থতা নির্ভর করে।

স্বাভাবিকভাবেই মানুষ হায়াতকে ভালোবাসে, মউতকে ভয় করে এবং ভয় করাই উচিত, যাতে মউতের পরবর্তী জীবনের জন্য ইহকালেই পাথেয় সংগ্রহের কাজে নিয়োজিত হয়। কিন্তু সে ভয় মাত্রাতিরিক্ত হলে তা মানুষকে আল্লাহ সুবহানাহু ওয়াতাআলার রহমত ও দয়া হতে নিরাশ করে দেয়। যা মারাত্মক ক্ষতিকর। হায়াত ও মউতের স্বরূপ উপলব্ধি করতে পারলে ভারসাম্য বজায় রাখা যায়। যেটা অত্যন্ত জরুরী। 

বইয়ের নাম শওকে ওয়াতন : পরকালের ভালোবাসা
লেখক হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.  
প্রকাশনী মাকতাবাতুল আশরাফ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 176
ভাষা বাংলা

হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.