বই : ঔষধি গাছ (৪র্থ খণ্ড)

মূল্য :   Tk. 400.0   Tk. 320.0 (20.0% ছাড়)
 

সম্প্রতি সারা বিশ্বে একটি ভাইরাস রোগ মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। রোগটির নাম কোভিড-১৯ যা এক ধরনের ভাইরাস জীবাণু দ্বারা হচ্ছে। এ রোগের প্রতিরোধমূলক টিকা উদ্ভাবিত হলেও প্রতিষেধক এখনো পাওয়া যায়নি। এখনো এ রোগে রোজই বিভিন্ন দেশে মানুষ মরছে। এরূপ আরও শতাধিক ভাইরাসঘটিত রোগ মানুষকে প্রতিনিয়ত সংক্রমণের ঝুঁকিতে ফেলে দিয়েছে। তাই এসব ভাইরাসজনিত রোগের বিরুদ্ধে চিকিৎসাশাস্ত্রে গবেষণার ওপর সম্প্রতি বেশ জোর দেওয়া হয়েছে।

 

প্রকৃতিতে এমন কিছু উদ্ভিদ আছে যেগুলোর ভাইরাসবিরোধী ক্ষমতা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সারা বিশ্বের ঔষধি গাছের একটি তালিকা করেছে। সে তালিকা অনুযায়ী, বিশ্বে প্রায় ২০,০০০ প্রজাতির উদ্ভিদের সন্ধান পাওয়া গেছে যেগুলোর ঔষধি গুণ রয়েছে। বাংলাদেশে রয়েছে পাঁচশতাধিক উদ্ভিদ প্রজাতি, ভারতে রয়েছে প্রায় ৩০০০ প্রজাতির। এসব উদ্ভিদের মধ্যে শতাধিক উদ্ভিদ রয়েছে যেগুলো ভাইরাসঘটিত রোগ চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে। লেখক ঔষধি গাছ চতুর্থ খণ্ড বইয়ে মানুষের ভাইরাসঘটিত রোগ সম্বন্ধে বিস্তারিত আলোচনা করে সেসব রোগের চিকিৎসায় কোন উদ্ভিদ কিভাবে ব্যবহার করা যেতে পারে তার উল্লেখ করেছেন।

 

এ বইয়ে মোট ১৩টি ঔষধি গাছ দিয়ে মানুষের ১০১টি রোগের চিকিৎসা পদ্ধতি সুনির্দিষ্টভাবে বর্ণনা করা হয়েছে। গাছগুলো চেনার জন্য দেওয়া হয়েছে রঙিন ছবি। প্রাকৃতিক উপায়ে চিকিৎসার ক্ষেত্রে আশা করি বইটি অনেকের সহায়ক হবে।

বইয়ের নাম ঔষধি গাছ (৪র্থ খণ্ড)
লেখক মৃত্যুঞ্জয় রায়  
প্রকাশনী অনিন্দ্য প্রকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 160
ভাষা বাংলা

মৃত্যুঞ্জয় রায়