বই : অন্তিম বেলার গল্প

মূল্য :   Tk. 180.0   Tk. 108.0 (40.0% ছাড়)
 

প্রত্যেক প্রাণীই মরণশীল। বেলা শেষে ফিরে যেতে হবে আপন ঘরে। যেভাবে সূর্য প্রতিদিন বিশাল কর্মযজ্ঞের ইতি টেনে নিস্তেজ হয়ে ফিরে যায় অস্তাচলে। সূর্যের অস্তগমণ যেভাবে কেউই রুখতে পারে না, ঠিক তদ্রƒপ মানুষের মৃত্যু যখন এসে পড়বে, বিদায় ঘণ্টা যখন বেজে উঠবে, পৃথিবীর কেউ তখন মৃত্যুর হাত থেকে রেহাই পাবে না।

এক কথায়, মৃত্যু ইহ-জীবনের এক পরমসত্য। জন্মিলে মৃত্যু হবে, এটাই আল্লাহ তাআলার সিদ্ধান্ত। এই নিয়মের কখনও ব্যত্যয় হয়নি। এই সিদ্ধান্তের কোনো পরিবর্তনও হবে না। তাই বুদ্ধির কাজ হবে মৃত্যুপরোয়ানা জারির পূর্বেই সাবধান হওয়া। প্রিয় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘মৃত্যু মুমিনের প্রতি বিশেষ উপহার।’

মৃত্যুর মধ্য দিয়েই একজন মানুষ রওনা করে আখিরাতের পথে। কারো জীবন যদি কাটে রবের প্রতি সমর্পিত চিত্তে, মৃত্যু হয় তার সুখের বার্তাবাহী ফিরিশতাদের নীরব উপস্থিতিতে। তাহলে একে মৃত্যু বলে? এ তো পরম সৌভাগ্যবান ব্যক্তি। যার মৃত্যু হয় এমন সুন্দর, নির্দ্বিধায় বলা যায়, তার পরকালের জীবন হবে আরও আলোকময়, আরও চমৎকার। আর যদি কেউ জীবন সায়াহ্নের পড়ন্ত বিকেলে উপনীত হয় পাপের পথ মাড়িয়ে, সৃষ্টিকুলের অভিশাপের বোঝা নিয়ে, তাহলে তার মৃত্যু থেকে বিচারকাল—সবকিছুই হবে অসহনীয় যন্ত্রনার। এমন মৃত্যু থেকে আল্লাহর পানাহ। তাই আসুন, আমরা মৃত্যুর জন্য এখন থেকেই প্রস্তুতি নিই।

হ্যাঁ, অন্তিম বেলার গল্প-তে মৃত্যু সম্পর্কিত এমন কিছু ঘটনা মলাটবদ্ধ হয়েছে, যা পাঠে পাঠক মৃত্যুর জন্য প্রস্তুতি নিতে আগ্রহী হবে। বইটি তাকে মৃত্যুর কথা, কবরের কথা বারবার স্মরণ করিয়ে দেবে।

বইয়ের নাম অন্তিম বেলার গল্প
লেখক মুফতী মুহাম্মাদুল্লাহ  
প্রকাশনী হামদান প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা বাংলা

মুফতী মুহাম্মাদুল্লাহ