বই : বিশেষ জনের বিশেষ সাক্ষাৎকার

প্রকাশনী : পাঠক সমাবেশ
মূল্য :   Tk. 275.0   Tk. 246.0 (11.0% ছাড়)
 

বিশেষ জনের বিশেষ সাক্ষাৎকার

সম্পাদনা : রোবায়েত ফেরদৌস ও ফিরোজ জামান চৌধুরী

লেখক : সরদার ফজলুল করিম,সিরাজলু ইসলাম চৌধুরী,তালুকদার মনিরুজ্জামান,ড. কামাল হোসেন,বিপ্লবী রবি নিয়োগী,ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ,বিপ্লবী নিবেদিতা চৌধুরী নাগ,মোজাফফর আহমদ,রওনক জাহান,বদরুদ্দীন উমর,এনায়েতুর রহিম,জামিলুর রেজা চৌধুরী,আনিুন নিশাত,শেখ নিয়ামত আলী, বুদ্ধদেব দাশগুপ্ত দিলীপ বড়ুয়া, আবু ইউসুফ খান বীরবিক্রম, সন্তু লারমা, আতাউস সামাদ, সেলিনা হোসেন, হুমায়ুন আজাদ ও সুনীল গঙ্গোপাধ্যায়। 

দুই মলাটের ভেতরে বাইশটি সাক্ষাৎকারে ফ্রেমবন্দি হয়েছে এতদঞ্চলের ইতিহাস ও ঐতিহ্য, সমাজ ও সংগ্রাম; উঠে এসেছে মৌলবাদ ও সাম্প্রদায়িক রাজনীত, ভাষাপ্রশ্ন সাহিত্য ও ভাষা আন্দোলন, আইনের শাসন ও বিচার কাঠামো, ৭ নভেম্বরের মূল্যায়ন, সামরিক শাসনের বৈধতা, রাজনীতির দৃর্বৃত্তায়ন, বাম রাজনীতির তামামি, বাজেট ও অর্থনীতি, ক্ষমতা কাঠামোয় নারী, মুক্তিযুদ্ধের ইতিহাস অন্বেষা, ভূমিকম্প ও নগর পরিকল্পনা, পরিবেশ ও জীববৈচিত্র্য, শান্তি চুক্তি ও আদিবাসী আন্দোলন, চলচ্চিত্রের চালচিত্র এবং সাংবাদিকতার গতিধর্ম।

গ্রন্থে প্রাণবন্ত আর নিয়ত সৃজনশীল হয়ে নির্মিত হয়েছে দুজনের বয়ান। ঘটেছে নিকশিত সংশ্লেষ বয়ান আর কাউন্টার-বয়ানের। ব্যক্তিত্বের আরশিতে ধরা পড়েছে সময় এবং সমাজ। একটি প্রশ্ন এখানে লাগসই হয়ে লেগে আছে পরের উত্তরে। প্রশ্ন-উত্তর আর উত্তর-প্রশ্নের সুঁই-সুতোয় প্রতিটি সাক্ষাৎকার রূপ নিয়েছে এক-একটি নকশিকাঁথায়। তাই এটি নিছক সাক্ষাৎকার সংকলন নয়, সাক্ষাৎকার সাহিত্যও বটে- যা অনায়াসে উতরে গেছে সাংবাদিকতার তাৎক্ষণিক আবেদনের বৃত্তাবদ্ধতা।

রোবায়েত ফেরদৌস ও ফিরোজ জামান চৌধুরীর সম্পাদনায় সাক্ষাৎকারের এই বইটি সাক্ষাৎকার- সাহিত্যের মর্যাদায় উন্নীত হয়েছে। সাংবাদিকতার সবচেয়ে জীবন্ত ফর্ম হচ্ছে সাক্ষাৎকার। দুজন ব্যক্তি এখানে মুখোমুখি-পরস্পর পরস্পরের। সাক্ষাৎকারের প্রকৃতি আর পদ্ধতিই এমন, যেখানে নির্দিষ্ট কোনো বিষয় ঘিরে মিষ্টি- তির্যক বাকছল আর বুদ্ধিদীপ্ত তর্কে মেতে ওঠেন দুজন মানুষ। এ এক প্রক্রিয়া তিথস্ক্রিয়ার- তথ্য আদানের এবং প্রদানে ; সাক্ষাৎকারদাতা এবং সাক্ষাৎকারগ্রহীতা কখনো ভিন্নমত দেখান আবার একমতে স্থির হন কখনো- এ এক জমে ওঠা সাংবাদিকতা।

কীভাবে একটি সাক্ষাৎকার ছোটগল্পের মতো পাঠককে টেনে নিয়ে যায় শেষ অবধি- তার নমুনা বিশেষ জনের বিশেষ সাক্ষাৎকার। সংলাপ আর প্রতিসংলাপের পারস্পর্যে নির্মিত এক একটি সাক্ষাৎকার থেকে অগ্রসর পাঠক নাটকের ডায়ালগিক ফর্মের স্বাদও পেয়ে যাবেন। সাংবাদিকতায় সাক্ষাৎকারের গুরুত্বকে যদি অনপনেয় বলে মানি,তবে বলব,মননশীল পাঠক,সাংবাদিকতার শিক্ষার্থী ও সাংবাদিকদের জন্য এ এক অবশ্যপাঠ্য বই।

বইয়ের নাম বিশেষ জনের বিশেষ সাক্ষাৎকার
লেখক
প্রকাশনী পাঠক সমাবেশ
সংস্করণ প্রথম প্রকাশ : জানুয়ারি ২০০৫
পৃষ্ঠা সংখ্যা 194
ভাষা বাংলা