বই : শহিদে কারবালার নির্মম ইতিহাস

মূল্য :   Tk. 180.0   Tk. 126.0 (30.0% ছাড়)
   

ইতিহাসের প্রতি আমাদের আকর্ষণ স্বভাবজাত। ইতিহাসের গ্রন্থসমূহের প্রতিও আমাদের থাকে আলাদা টান। বিশেষ করে আর তা যদি হয় প্রান্তিকতামুক্ত প্রামাণ্য গ্রন্থ, তবে তো কথাই নেই! বক্ষ্যমাণ গ্রন্থটি মূলত এমনই বাড়াবাড়ি ও ছাড়াছাড়িমুক্ত একটি বই। লিখেছেন জ্ঞান-বিজ্ঞানের আকর ফিকাহ শাস্ত্রের প্রবাদপুরুষ বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ মুফতি শফি উসমানি রহ.। গভীর অনুভূতি, সুতীক্ষ্ণবোধ, বিশ্লেষণধর্মী গবেষণা ও ধী-শক্তি তাঁর অন্যতম বৈশিষ্ট্য। লেখক এতে অত্যন্ত নির্ভরযোগ্য সূত্রে কারবালার প্রকৃত ইতিহাস তুলে ধরার চেষ্টা করেছেন। এ ইতিহাস এতোটাই লোমহর্ষক ও হৃদয়বিদারক যে,সারা বিশ্বের কোটি কোটি মুসলমান আজও তা ভুলতে পারেনি-পারবেও না।

কারবালার মর্মান্তিক ঘটনায় একদিকে যেমন জুলুম-অত্যাচার,নির্যাতন-নিপীড়ন,নিষ্ঠুরতা ও নির্দয়তার করুণ চিত্র ফুটে উঠেছে,অপরদিকে চিত্রিত হয়েছে প্রিয় নবিজির কলিজার টুকরা হজরত হুসাইন রাদি.-এর বাতিলের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়া,সত্য ও ন্যায়ের পথে দৃঢ় থেকে স্বীয় জীবনকে আল্লাহর রাস্তায় উৎসর্গ করে দেয়ার মতো অনুপম আদর্শের রূপরেখা। ধ্বনিত হয়েছে পাপ-পঙ্কিলতা ও নীতি-নৈতিকতা অবক্ষয়ের বিরুদ্ধে সূক্ষ্ম প্রতিবাদ।

এ গ্রন্থের প্রতিটি ঘটনাই অত্যন্ত মর্মান্তিক ও হৃদয়বিদারক। যা আমাদের ঘুমন্ত চেতনা ও মানসিকতাকে জাগিয়ে তুলতে বিরাট ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস।

কারবালার হৃদয়বিদারক ঘটনা সত্য-সুন্দর প্রতিষ্ঠার সংগ্রামী চেতনাকে সমুজ্জ্বল করে রেখেছে। কারবালার শহিদানের স্মৃতি যুগ যুগ ধরে মানব জাতিকে সত্য ও ন্যায়ের পথে চিরদিন প্রেরণা যোগাবে।

কিন্তু দুঃখজনক হলেও সত্য,কারবালার এ ঐতিহাসিক ঘটনাকে রসালো ও অতিরঞ্জিত করে ইতিহাস বিকৃতির অসুস্থ প্রতিযোগিতা সমাজে বিদ্যমান। তাই ইতিহাস বিকৃতির এই অসুস্থ প্রতিযোগিতার ভিড়ে সঠিক ও নির্ভুল ইতিহাস জানা প্রতিটি মুসলমানের অবশ্য কর্তব্য। আর বক্ষ্যমাণ বইটিই হতে পারে সেই শূন্যতার পূর্ণতা।

বইয়ের নাম শহিদে কারবালার নির্মম ইতিহাস
লেখক মুফতী মুহাম্মাদ শফী (রহ.)  
প্রকাশনী রাইয়ান প্রকাশন
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 112
ভাষা বাংলা

মুফতী মুহাম্মাদ শফী (রহ.)