বই : মোঙ্গল ও তাতারদের ইতিহাস (২য় খণ্ড)

মূল্য :   Tk. 350.0   Tk. 245.0 (30.0% ছাড়)
   

তাতার ও মোঙ্গল, মামলুক, আইন জালুত, শাজারাতুদ দুর, সাইফুদ্দিন কুতুজ, রুকনুদ্দিন বাইবার্স এগুলো এখন বাংলাভাষী মানুষের কাছে পরিচিত নাম। এসব নিয়েই রচিত মোঙ্গল ও তাতারদের ইতিহাস গ্রন্থের দ্বিতীয় খণ্ডটি।

গ্রন্থটিতে মোঙ্গলদের মোকাবিলায় মামলুকদের সার্বিক তৎপরতা তুলে ধরা হয়েছে, তাঁদের সংগ্রামের কথা সুচারুরূপে ব্যক্ত করা হয়েছে। তেমনিভাবে সাইফুদ্দিন কুতুজের জীবনীও বর্ণিত হয়েছে। যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে তাঁর দক্ষতার কথা তুলে ধরা হয়েছে; সঙ্গে বিশ্লেষণসহ আইন জালুতে মুসলিমদের বিজয়ের কারণগুলো উল্লেখ করা হয়েছে। শাসনক্ষমতা লাভের নীতিমালা এবং ইতিহাসের শিক্ষাও উদ্্ঘাটন করা হয়েছে।

আইন জালুতে বিজয়ের গুরুত্বপূর্ণ কারণগুলো ছিল—বিচক্ষণ নেতৃত্ব, স্বচ্ছ দৃষ্টিভঙ্গি, সুস্পষ্ট লক্ষ্য, বিশুদ্ধ চিন্তাচেতনা, শাহাদাতের আকাঙ্ক্ষা, উম্মাহর শত্রুদের সঙ্গে বন্ধুত্বহীনতা, যোগ্য লোকের কাছে দায়িত্ব অর্পণ, শক্তিশালী বাহিনী, জিহাদের পুনর্জাগরণ ও উপায়-উপকরণ গ্রহণ; তেমনিভাবে সামরিক প্রশিক্ষণের সঙ্গে আদর্শিক দীক্ষা, ক্রমাগত প্রশিক্ষণ, পরিকল্পনা প্রণয়নের প্রতিভা, সাইফুদ্দিন কুতুজের দূরদৃষ্টি ও বিচক্ষণ রাজনীতি, মামলুকবাহিনীতে বিজয়ী দলের গুণাবলি পাওয়া যাওয়া, পর্যায়ক্রমিক আদর্শ ও প্রতিরোধ-পরিকল্পনার উত্তরাধিকার, আলিমদের সাহায্য ও পরামর্শ চাওয়া, দুনিয়াবিমুখতা, মোঙ্গল রাজপরিবারে ভেতরগত দ্বন্দ্ব এবং জালিম ও অবাধ্যদের পাকড়াও করার ব্যাপারে আল্লাহর রীতি ইত্যাদি ছিল আইন জালুতে বিজয়ের অন্যতম কারণ।

এ গ্রন্থের মাধ্যমে আমরা মামলুক শাসনামল সম্পর্কে ব্যাপক শিক্ষার্জন করতে পারব। আরও অনেক গ্রন্থের সঙ্গে পরিচয় করিয়ে দেবে গ্রন্থটি। ফলে সেগুলো দ্বারাও উপকৃত হতে পারব।

বইয়ের নাম মোঙ্গল ও তাতারদের ইতিহাস (২য় খণ্ড)
লেখক ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী  
প্রকাশনী কালান্তর প্রকাশনী
সংস্করণ 1 2022
পৃষ্ঠা সংখ্যা 240
ভাষা বাংলা

ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী