বই : নবিজির কান্না

মূল্য :   Tk. 260.0   Tk. 182.0 (30.0% ছাড়)
   

হাসিকান্না—মানুষের মনুষ্যত্ব প্রকাশের এক দারুণ শিল্পকলা। আনন্দ ও দুঃখ প্রকাশের এর চেয়ে সুন্দর আর ভালো কোনো অবলম্বন নেই। অনুভব-অনুভূতির মতো প্রতিটি মানুষের সত্তায়ই হাসিকান্না জড়ানো। ফলে খুশিতে মানুষ হাসে। দুঃখ পেলে কান্না করে। একে লুকাতে পারে না কেউ।

লুকাতে পারেননি নবুওয়াতের মতো গুরুদায়িত্ব কাঁধে নবিজিও। কারণ,নবি হলেও তিনি মানুষ ছিলেন; আমাদের মতোই। সংগত কারণে তাঁর জীবনেও হাসিকান্নার উপকরণ-উপাদান ছিল। আর তাই তিনিও হাসতেন-কাঁদতেন। তবে তাঁর হাসিকান্না অকারণ এবং অশৈল্পিক ছিল না। তাঁর হাঁটা-চলা এবং বলা-কওয়ার মতো আনন্দ-বেদনা প্রকাশের শৈলীতেও রয়েছে উম্মতের জন্য শিক্ষা ও দীক্ষা।

এই গ্রন্থে হাদিসের ধারাভাষ্যে জানবেন—নবিজি কীভাবে কাঁদতেন,পরিবারের সদস্যসহ সাহাবিদের কান্না দেখে তাঁর প্রতিক্রিয়া কেমন হতো, কীভাবে তাঁদের সান্ত্বনা দিতেন ইত্যাদি। জীবনের বাঁকে বাঁকে,ঘরে-বাইরে,মজলিসে বা একাকী—নবিজির সেসব কান্নায় কী শিক্ষা ও সবক রয়েছে আমাদের জন্য,লেখক তা সরল ভাষ্যে তুলে ধরেছেন।

কেবলই ঘটনার শৈল্পিক চিত্রাঙ্কন কিংবা হাদিসের অনুবাদ-ভাবানুবাদে ক্ষান্ত হননি; বয়ান করেছেন প্রাসঙ্গিক মাসআলা-মাসায়িলও। ফলে আখেরে এই গ্রন্থটি হয়ে উঠেছে বিষয়ভিত্তিক হাদিসের ছোটখাটো এক অনবদ্য সংকলন এবং একইসাথে ধর্মীয় গল্পের সুন্দর সমাহার।

বইয়ের নাম নবিজির কান্না
লেখক ইলিয়াস মশহুদ  
প্রকাশনী কালান্তর প্রকাশনী
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 160
ভাষা বাংলা
ইলিয়াস মশহুদ

ইলিয়াস মশহুদ


https://web.facebook.com/eliasmoshudofficial