বই : বীর নারী মুক্তিযোদ্ধার কথা

মূল্য :   Tk. 150.0   Tk. 118.0 (21.0% ছাড়)
   

সুরমা জাহিদ লেখালিখি শুরু করেন কবিতা দিয়ে। পরবর্তীতে ছোটোগল্প, প্রবন্ধ ও গবেষণা শুরু হয় ১৯৭১-এর নির্যাতিত নারী বীরাঙ্গনাদের নিয়ে।

নরসিংদী জেলার রায়পুরা উপজেলার রাজাবাড়ি গ্রামে তাঁর জন্ম। বাবা মরহুম আলফাজ উদ্দিন আহমেদ, মাতা আম্বিয়া আক্তার। পাঁচ ভাইবোনের মধ্যে সবার ছোট। স্বামী মোঃ জাহিদ হােসেন, ছেলে লুই ও মেয়ে জুই । শিক্ষাজীবন শুরু করেন জিরাহী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে। তারপর মরজাল কাজী মোঃ বশির উচ্চ বিদ্যালয়। তারপর গড়িমারী উচ্চ বিদ্যালয়, আলিমুদ্দিন ডিগ্রি কলেজ। লেখাপড়া শেষ করেন কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজে এসে।

মুক্তিযুদ্ধ ও গবেষণা : বীরাঙ্গনা সমগ্র ১, বীরাঙ্গনা সমগ্র ২, বীরাঙ্গনা সমগ্র ৩, বীরাঙ্গনা সমগ্র ৪, বীরাঙ্গনাদের কথা, একাত্তরে নির্যাতিত নারীদের ইতিহাস, ১৯৭১ সম্ভ্রম হারানো নারীদের করুণ কাহিনি, এই সংগ্রামে আমিও আদিবাসী বীরাঙ্গনা, সম্ভ্রমের বিনিময়ে স্বদেশ, একাত্তরের যুদ্ধে নির্যাতিত নারী, একাত্তরের বীরমাতাদের অজানা কথা, আমরা যুদ্ধশিশু, নিষিদ্ধ-অনিষিদ্ধ, বহির্বিশ্বে গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, Violated In 1971।

কবিতা : অন্য রকম চাওয়া, অবরোধের অধিকার উপন্যাস : খণ্ডক, আজ বসন্তের দিন, সােনার পালঙ্কে আমি একা। ছোটগল্প : না! আর যাবো না। ভ্রমণ : দেখে এলাম সিঙ্গাপুর।

বইয়ের নাম বীর নারী মুক্তিযোদ্ধার কথা
লেখক সুরমা জাহিদ  
প্রকাশনী প্রজন্ম পাবলিকেশন
সংস্করণ 1 2021
পৃষ্ঠা সংখ্যা 80
ভাষা বাংলা

সুরমা জাহিদ