বই : হাতে কলমে জাভাস্ক্রিপ্ট

প্রকাশনী : অদম্য প্রকাশ
মূল্য :   Tk. 598.0   Tk. 448.0 (25.0% ছাড়)
 

জাভাস্ক্রিপ্ট মূলত   স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ হিসেবে পরিচিত হলেও বর্তমান সময়ে বিভিন্নভাবে এর ব্যবহার হয়। নোড জেএস আসার পর থেকে বিভিন্ন প্রতিযোগিতামূলক প্রোগ্রামে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে প্রবলেম সল্ভ করা যায়। একই সাথে এর সাহায্যে ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট থেকে শুরু করে ক্রস প্ল্যাটফর্ম মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, ডেক্সটপ অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট- সবই সম্ভব হচ্ছে।

 

জাভাস্ক্রিপ্টের এতো পপুলারিটির কারণ হচ্ছে এর সহজলভ্যতা। সব রকমের ডিভাইসেই কোনো না কোনোভাবে বাই ডিফল্টভাবেই রান করানো যায়। আপনার ডিভাইসে যদি ওয়েব ব্রাউজার সাপোর্ট করে, তাহলে অনেকটাই ধরে নেওয়া যায় আপনার ডিভাইসে একটা জাভাস্ক্রিপ্ট ইঞ্জিনও আছে। আর তাই আপনার ক্লায়েন্টকে কোনো অতিরিক্ত সেটআপের ঝামেলায় যাওয়া লাগে না জটিল বা সিম্পল যেকোনো ওয়েব অ্যাপ্লিকেশন চালানোর জন্য। আর নোড জেএস এসে জাভাস্ক্রিপ্টকে ব্রাউজারের বাইরেও নিয়ে গেছে, যেখানে আপনি সিস্টেমের সঙ্গে ইন্টার‍্যাক্ট করতে পারবেন। এখানেই জাভাস্ক্রিপ্ট ইউনিক ও একই সঙ্গে পাওয়ারফুল।

 

হাতে কলমে জাভাস্ক্রিপ্ট বইটিতে এ রকম জাভাস্ক্রিপ্ট কীভাবে ব্যবহার করবেন, সেগুলো প্র্যাকটিক্যাল নলেজ আকারে তুলে ধরা হয়েছে। আশা করা যায় এই জ্ঞান দিয়ে পরবর্তীতে জাভাস্ক্রিপ্টের দুনিয়ায় আরও একধাপ এগিয়ে যেতে পারবেন।

বইয়ের নাম হাতে কলমে জাভাস্ক্রিপ্ট
লেখক জুনায়েদ আহমেদ  
প্রকাশনী অদম্য প্রকাশ
সংস্করণ পঞ্চম সংস্করণ, এপ্রিল ২০২২
পৃষ্ঠা সংখ্যা 392
ভাষা বাংলা

জুনায়েদ আহমেদ