বই : কুরআন ও হাদীসের আলোকে জান্নাত ও জাহান্নাম

বিষয় : আখিরাত
মূল্য :   Tk. 300.0   Tk. 150.0 (50.0% ছাড়)
 

কুরআন ও হাদীসের আলোকে জান্নাত ও জাহান্নাম বইয়ের ভূমিকা:

الْحَمْدُ لِلَّهِ نَحْمَدُهُ وَنَسْتَعِيْنُهُ وَنَسْتَغْفِرُهُ وَنَعُوذُ بِاللَّهِ مِنْ شُرُورِ أَنْفُسِنَا وَ مِنْ سَيِّئَاتِ أَعْمَالِنَا مَنْ يَهْدِيَ اللهُ فَلَا مُضِلَّ لَهُ وَمَنْ يُضْلِلْ فَلَا هَا دِيَلَهُ وَأَشْهَدُ أَنْ لَّا إِلَهَ إِلَّا اللهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ أَرْسَلَهُ بِالْهُدْيِ وَدِينِ الْحَقِّ لِيُظْهِرَهُ عَلَي الدِّينِ كُلِّهِ وَلَوْ كَرِهَ الْمُشْرِكُونَ وَجَعَلَهُ رَحْمَةً لِلْعَلَمِينَ بَشِيرًا وَنَذِيرًا وَدَاعِيَا إِلَى اللَّهِ بِإِذْنِهِ وَسِرَاجًا مُنِيرًا مَنْ يُطِعِ اللَّهَ وَرَسُولَهُ فَقَدْ رَشَدَ وَمَنْ يَعْصِهِمَا فَقَدْ غوي

একজন মুসলিম ও মু'মিন হিসেবে আমাদের পার্থিব জীবনের সকল কর্মকাণ্ড জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাত লাভের আকাঙ্ক্ষায় হওয়া উচিত। কারণ আমাদের পার্থিব জীবনটা অত্যন্ত ক্ষণস্থায়ী। আল্লাহর বাণী
وَمَا الْحَيَاةُ الدُّنْيَا إِلَّا لَعِبٌ وَلَهُمْ وَلَلذَّارُ الْآخِرَةُ خَيْرٌ لِلَّذِينَ يَتَّقُونَ أَفَلَا تَعْقِلُونَ

"আর পার্থিব জীবনতো খেল-তামাশা ব্যতীত কিছুই নয়, আর মুত্তাকীদের জন্য পরকালের বাসস্থানই উত্তম, তোমরা কি ভেবে দেখ না?” (৬-সূরা আনআম: ৩২)

এ কারণেই জান্নাত ও জাহান্নাম শিরোনামে একটি গ্রন্থ রচনা করার স্বপ্ন ছিল দীর্ঘদিনের। কিন্তু নানা ব্যস্ততার কারণে পেরে উঠছিলাম না। আলহামদুলিল্লাহ! অবশেষে ২০১৪ সালের শেষপ্রান্তে এসে গ্রন্থটি রচনার কাজ সমাপ্ত করতে সক্ষম হলাম। গ্রন্থটিতে আল-কুরআন ও সহীহ হাদীসের আলোকে জান্নাতের অফুরন্ত নায-নেয়ামত ও কল্পনাতীত শান্তি সম্পর্কে আলোচনার পাশা- পাশি, জাহান্নামের বিভীষিকাময় শাস্তি ও সীমাহীন কষ্টের বিষয়ে আলোচনা করা হয়েছে। গ্রন্থটির শেষের দিকে জাহান্নামের প্রবেশের কারণসহ জাহান্নাম থেকে বেঁচে জান্নাত লাভের কতিপয় উপায় নিয়ে আলোচনা করা হয়েছে।

গ্রন্থটি আমলের নিয়তে আন্তরিকতার সঙ্গে পড়লে আমাদের হৃদয়ে জাহান্নামের পথ থেকে বেঁচে জান্নাতের পথে চলার প্রতি ব্যাপক আকাঙ্ক্ষা সৃষ্টি হবে। যার ফলে পাথিব জীবন পরিপূর্ণরূপে আল্লাহর বিধান অনুযায়ী পরিচালনা করা অত্যন্ত সহজ হবে এবং আখেরাতের অনন্ত জীবনে জান্নাত লাভে ধন্য হওয়া সম্ভব হবে। গ্রন্থটি রচনায় কুরআন ও হাদীসকে সর্বাধিক প্রাধান্য দিয়ে তথ্যসূত্র সহ উপস্থাপন করা হয়েছে, যাতে করে গবেষক, শিক্ষার্থী ও পাঠকবৃন্দ অধিক উপকৃত হতে পারেন।

গ্রন্থটি রচনায় শ্রদ্ধেয় অনেক শিক্ষক আমাকে সার্বিক সহযোগিতা করেছেন, তাঁদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। প্রার্থনা করছি, আল্লাহ তাঁদেরকে যথাযথ বিনিময় প্রদান করুন! গ্রন্থটি নির্ভুলভাবে রচনার যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। তথাপিও শব্দ, ভাষা ও তথ্যগত কোন ভুল বিজ্ঞ পাঠকদের দৃষ্টিগোচর হলে আমাকে অথবা প্রকাশককে জানানোর অনুরোধ করছি।

পরিশেষে মহান আল্লাহর দরবারে আকুল প্রার্থনা, তিনি যেন আমাদের এ ক্ষুদ্র প্রয়াসকে সদকায়ে জারিয়া হিসেবে কবুল করেন এবং আমাকেসহ সকল পাঠককে গ্রন্থটির ম্যাসেজ অনুযায়ী যথাযথভাবে আমল করে জাহান্নাম হতে। মুক্তি ও জান্নাত লাভের তৌফিক দান করেন। আমিন!
বিনীত
মোঃ মিজানুর রহমান (লেখক)

বইয়ের নাম কুরআন ও হাদীসের আলোকে জান্নাত ও জাহান্নাম
লেখক মাওলানা মুহাম্মাদ মিজানুর রহমান  
প্রকাশনী আশরাফিয়া বুক হাউস
সংস্করণ পঞ্চম মুদ্রণ, জুলাই ২০১৯
পৃষ্ঠা সংখ্যা 176
ভাষা বাংলা

মাওলানা মুহাম্মাদ মিজানুর রহমান