বই : ব্রেইন ওয়াশ

মূল্য :   Tk. 400.0   Tk. 300.0 (25.0% ছাড়)
 

‘You can’t come to a new point of view until you realize what your brainwashing has been.’
ব্রেইন=মগজ, ওয়াশ=ধোলাই
অর্থাৎ ব্রেইন ওয়াশ বলতে সোজা কথায় মগজ ধোলাই! মনে করুন, আপনি ভূতে বিশ্বাস করেন না। এবার, আপনি বেড়াতে গেলেন আপনার বন্ধুর বাড়ি। বন্ধুটি বলে দিলো, এখানে রাতেরবেলা বের হওয়া যায় না, কারণ এখানে ভূত আছে। তখন নিজের যত বিশ্বাসই থাকুক না কেন, ভূত বলে কিছু নেই; তবুও বন্ধুর কথাগুলো বারবার আপনার কানে বাজবে। আপনি কিছু না দেখেও অনেক কিছু দেখে ফেলবেন।
আমাদের জন্মের পর থেকে প্রতিটা স্তরে ব্রেইন ওয়াশ করা হয়। স্কুল জীবনে পড়া পাঠ্য বই হোক, ভার্সিটি তে সাবজেক্ট চয়েজ, বিয়ের সময় পাত্রপাত্রী দেখা, কোনো চাকরিতে জয়েন করা সর্বক্ষেত্রে মানুষ আমাদের কে ম্যানুপুলেট করে, আমাদের সম্পর্ককে।
অনেকে মনে করেন মোটিভেশন আর ব্রেনওয়াশিং এক বিষয় । তবে দুটো আলাদা বিষয়। মোটিভেশনের জন্য নিজের ইচ্ছে থাকতে হয়। এরপর সেই ইচ্ছাকে অনুপ্রাণিত করাই হলো মোটিভেশন। কোনো কিছু করতে আগ্রহী, কিন্তু করার সাহস বা শক্তি নেই- এমন ব্যক্তিদের জন্য মোটিভেশন জিনিসটি ভালো কাজ করে। কিন্তু ব্রেইনওয়াশিং করা হয় তার ইচ্ছের বিরুদ্ধে। অনাগ্রহী ব্যক্তিকেও আগ্রহী করে তোলা হলো ব্রেইনওয়াশিং এর মূল উদ্দেশ্য।
ব্রেইন ওয়াশ বইটি পড়ে আপনার ব্রেইন ওয়াশ হবে না জানতে পারবেন আপনি কিভাবে সফল ‘আপনি’ হবেন, কীভাবে নিজের সুপ্ত প্রতিভাকে কাজে লাগাতে পারবেন। তবে আর দেরি কেন!

বইয়ের নাম ব্রেইন ওয়াশ
লেখক সাজিয়া জাহান সিনহা  
প্রকাশনী অন্বেষা প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

সাজিয়া জাহান সিনহা