বই : গণমাধ্যমের লড়াই

প্রকাশনী : অন্যপ্রকাশ
মূল্য :   Tk. 200.0   Tk. 150.0 (25.0% ছাড়)
 

বাংলাদেশের গণমাধ্যমে গত প্রায় দুই দশকে অনেক পরিবর্তন এসেছে। দৈনিক পত্রিকার নানা আয়োজনে সাপ্তাহিক পত্রিকার কদর কমেছে। এখন বড় বাস্তবতা অনলাইন। গণমাধ্যম প্রতিষ্ঠানে বিনিয়োগ বেড়েছে বহুগুণ। বড় পরিবর্তন ঘটেছে সম্প্রচার সাংবাদিকতায়ও। রাষ্ট্রনিয়ন্ত্রিত বাংলাদেশ টেলিভিশন তো আছেই, আছে প্রায় ৩০টির মতো প্রাইভেট টেলিভিশন। আছে বেশ কিছু এফএম রেডিও। তাই সাংবাদিকের সংখ্যা এখন অনেক। বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ছেলেমেয়েরা আসছে এ পেশায়। 

 

কিন্তু সাংবাদিকতা কি এখনো ক্যারিয়ার হতে পেরেছে? বড় পুঁজির প্রবেশ ঘটছে, কিন্তু গণমাধ্যমগুলো কি পারছে প্রাতিষ্ঠানিক হতে? এসব প্রশ্নের উত্তর খুঁজতে গেলে দেখা যায় গণমাধ্যমকর্মীরা যেন এক লড়াইয়ের ময়দানে। একদিকে পেশার মর্যাদা, অন্যদিকে চাকরির নিরাপত্তা। রাজনৈতিকভাবে বিভাজিত ইউনিয়ন, রাজনৈতিক ব্যক্তি কিংবা অনার্জিত অর্থে পরিচালিত ব্যবসায়ী গোষ্ঠীর মালিকানায় গণমাধ্যম।

 

গণমাধ্যমের নিজের লড়াই আছে রাষ্ট্রের সঙ্গে, সমাজের সঙ্গে, অন্যায়, অনিয়মের বিরুদ্ধে তেমনি গণমাধ্যমকর্মীরাও লড়াই করছেন ভেতরে এবং বাইরে। তার নিজের অফিসে, সহকর্মীদের সঙ্গে, সাংবাদিক ইউনিয়নসহ পেশার নানা স্তরে এবং অবশ্যই রাজনীতির মাঠে। অনেক ক্ষেত্রে সাংবাদিকতা বড় ঝড় তুলছে সমাজে। কিন্তু কোথাও কোথাও যা করা দরকার, তা হয়তো হচ্ছে না। গত প্রায় তিন দশক অধিককাল ধরে কাগজ ও ইলেকট্রনিক সাংবাদিকতায় সংশ্লিষ্ট থেকে গণমাধ্যমকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার চেষ্টা হয়েছে এই বইতে। বিভিন্ন সময় পেশার লড়াই, অসংগতি, নীতি-নৈতিকতার সংকট নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় লেখা প্রবন্ধ সংকলন এই বই। দেখা ও অভিজ্ঞতার আলোকে সহজ ভাষায় বর্ণিত হয়েছে গণমাধ্যমের এখনকার বাস্তবতা।

বইয়ের নাম গণমাধ্যমের লড়াই
লেখক সৈয়দ ইশতিয়াক রেজা  
প্রকাশনী অন্যপ্রকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৮
পৃষ্ঠা সংখ্যা 95
ভাষা বাংলা ও আরবী

সৈয়দ ইশতিয়াক রেজা