বই : টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা

প্রকাশনী : কথাপ্রকাশ
মূল্য :   Tk. 200.0   Tk. 150.0 (25.0% ছাড়)
 

এক সময়ের 'কথা বলা জাদুর বাক্স' টেলিভিশনের অবস্থান এখন কোথায়, তা নিশ্চয়ই কমবেশি সবাই বোঝেন। তথ্য, বিনোদন, জ্ঞান আহরণ কিংবা সাধারণ কিছু সম্পর্কে কেবল ধারণা পেতে মানুষ এখন রীতিমতো টেলিভিশন আশ্রয়ী হয়ে উঠেছে। জীবনযাপনের সাথে এখন টেলিভিশন এমনভাবে মিশে গেছে, যা থেকে মানুষকে আলাদা করা প্রায় অসম্ভব।

 

আজকের যুগে সম্প্রচার সাংবাদিকতায় একটি প্রভাবশালী জায়গাও করে নিয়েছে টেলিভিশন। যদিও নানান সীমাবদ্ধতা রয়েছে, এরপরও অন্যান্য দেশের মতো এ দেশেও টেলিভিশন সাংবাদিকতা আলো ছড়িয়েছে। বেড়েছে এই মাধ্যমে কাজ করার সুযোগ। মানুষের আগ্রহ বেড়েছে এই পেশার প্রতি। খ্যাতিমান অনেক সাংবাদিকের সাথে যুক্ত হয়েছেন সম্ভাবনাময় অনেক তরুণ।

 

টেলিভিশন সাংবাদিকতা মূলত প্রযুক্তি আর কারিগরি জ্ঞাননির্ভর। তার সাথে দরকার হয় সাংবাদিকতা জ্ঞানের মিশেল। সংবাদ ব্যবস্থাপনায় উপর থেকে নিচ পর্যন্ত একটি কাঠামো থাকে। সেই কাঠামো অনুযায়ী অনেক মানুষের সম্মিলিত প্রয়াসে তৈরি হয় টেলিভিশনের এক একটি সংবাদ বুলেটিন। কাজের সেই ধারাকে সহজ ভাষায় তুলে ধরা হয়েছে টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা বইটিতে।

 

রিপোর্টার, নিউজরুম এডিটর কিংবা নিউজকাস্টার হতে হলে কি করতে হবে, কতটা দক্ষতা দরকার হয়, সে সম্পর্কেও রয়েছে কার্যকর আলোচনা। টেলিভিশন সাংবাদিকতার জগতে একজন নতুনের প্রবেশ দরজা হিসেবে কাজ করবে টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা বইটি। গণমাধ্যমকর্মী ও গবেষকদের কাজে সহায়ক হবে; কৌতূহল মেটাবে অনেক সাধারণ পাঠকেরও।

বইয়ের নাম টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা
লেখক শামীম আল আমিন  
প্রকাশনী কথাপ্রকাশ
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৪
পৃষ্ঠা সংখ্যা 144
ভাষা বাংলা

শামীম আল আমিন