বই : মাসায়েল বিশ্বকোষ প্যাকেজ

মূল্য :   Tk. 1300.0   Tk. 715.0 (45.0% ছাড়)
 

মাসায়েল বিশ্বকোষ:
মুসলমানদের বড় খুশি ও আনন্দের দুটি দিন হচ্ছে ঈদুল ফিতর ও ঈদুল আযহা। এ দিনে করণীয় ও বর্জনীয় বহু বিধি-বিধান রয়েছে। এর পাশাপাশি সন্তান জন্মের খুশিতে পশু জবাইয়ের মাধ্যমে আকীকা এবং আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের জন্য পশু জবাইয়ের অনুষ্ঠান কুরবানীও মুসলিম-জীবনের দু’টি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। এসব ক’টি বিষয়কে এক মলাটবদ্ধ করে পাঠকদের জন্য আনোয়ার লাইব্রেরী এবার উপহার দিচ্ছে দুই ঈদ, আকীকা ও কুরবানী : মাসায়েল বিশ্বকোষ শীর্ষক একটি জ্ঞানসমৃদ্ধ আকরগ্রন্থ। বইটি একদিকে যেমন রেফারেন্সভিত্তিক সহীহ ইলমের আলোয় আপনার জ্ঞানকে সমৃদ্ধ করবে অন্যদিকে আপনার ব্যক্তিগত সংগ্রহেরও সৌন্দর্য বাড়িয়ে তুলবে বহুগুণে।

শরয়ি পরিমাপ বিষয়ক (মাসায়েল বিশ্বকোষ):

ইসলামের পূর্ণাঙ্গ জীবন বিধানে বস্তুর পরিমাণ ও পরিমাপ নির্ণয় একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। ইসলামি অর্থনীতি, যাকাতব্যবস্থা, সাদাকাতুল ফিতর, ফিদিয়া, শরয়ি সফরের দূরত্ব প্রভৃতি দৈনন্দিন জীবনের হাজারো মাসআলায় এই অধ্যায়ের প্রয়োজনীয়তা প্রতিটি মুসলিমই অনুভব করেন।
ইসলামি শরিয়তে পরিমাপ বিষয়ক বহু গ্রন্থ ইতঃপূর্বে রচিত হয়েছে। তবে ভারতীয় উপমহাদেশে এ-বিষয়ক গবেষণা গ্রন্থ খুবই অপ্রতুল। যে অল্পসংখ্যক কিতাব রচিত হয়েছে, কালের বিবর্তনে সেগুলোরও আধুনিকায়ন ও নতুনত্ব আনয়ন অপরিহার্য হয়ে পড়েছে। এটা সময়েরই দাবি। ইসলামি উলুমের প্রতিটি শাখারই এমন দাবি রয়েছে প্রতিটি কালে এবং যুগের অন্তে। সময়ের সাহসী আলেমগণ সবসময় সেই অভাব পূরণে এগিয়ে আসেন। ইলমে দীনের ময়দানে অভিনব সব সমস্যা সমাধানকল্পে তাই সময়ের আহ্বানে সাড়া দিয়ে প্রতিভাবান আলেমে দীন মুফতি মাহবুব বিন আবদুস সাত্তার রচনা করেছেন এক অনন্য গ্রন্থ- শরয়ি পরিমাপ বিষয়ক মাসায়েল বিশ্বকোষ । এতে তিনি শরয়ি পরিমাপ সংক্রান্ত পরিভাষাসমূহের ব্যাখ্যা করেছেন হিন্দুস্তানি, ব্রিটিশ এবং আধুনিক বিশ্বে প্রচলিত অপরাপর পরিমাপক এককাবলীর আলোকে। যেমন: কিরাত, দানেক, দিরহাম, মিছকাল, রিতল, মুদ, মণ, ইসতার, উকিয়া, সা’, ওয়াসাক; রতি ও রত্তিদানা, আনা, তোলা, মাশা, ছটাক, সের, মণ; গ্রাম, লিটার, মাইল, নটিক্যাল মাইল; ফারসাখ, বারিদ, শরয়ি হাউজের আকৃতি, নাজাসাতের ক্ষমাযোগ্য পরিমাপ নির্ণয় প্রভৃতি। গ্রন্থটি
সর্বসাধারণ মুসলমান তো বটেই, তালিবুল ইলমগণ, বিশেষত তাখাস্সুস ফিল ফিকহি ওয়াল ইফতা (উচ্চতর ইসলামি আইন গবেষণা অনুষদ)-এর ছাত্রদের জন্য অবশ্যপাঠ্য।

বইয়ের নাম মাসায়েল বিশ্বকোষ প্যাকেজ
লেখক মুফতী মুহাম্মাদ ইনআমুল হক কাসেমী   মুফতি মাহবুব আব্দুস সাত্তার  
প্রকাশনী আনোয়ার লাইব্রেরী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মুফতী মুহাম্মাদ ইনআমুল হক কাসেমী


মুফতি মাহবুব আব্দুস সাত্তার