বই : বাংলাদেশের পূর্বমুখী পররাষ্ট্রনীতি

প্রকাশনী : শোভা প্রকাশ
মূল্য :   Tk. 250.0   Tk. 188.0 (25.0% ছাড়)
 

বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে পূর্বমুখিতার ধারণাটি একেবারেই নতুন। স্বাধীনতার পর থেকে একটা দীর্ঘসময় আমাদের পররাষ্ট্রনীতিতে অর্থাৎ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সাথে আমাদের সম্পর্ক ছিল উপেক্ষিত। এমনকি মিয়ানমার সীমান্তবর্তী দেশ হওয়া সত্ত্বেও আমরা মিয়ানমারের সাথে কোনো ভালো সম্পর্ক গড়ে তুলতে পারিনি।

চীনের সাথে আমাদের সম্পর্কে উন্নত হলেও চীনের সীমান্তবর্তী দেশ মিয়ানমার আমাদের বৈদেশিক নীতিতে গুরুত্ব পাইনি। এখন সময় এসেছে সম্পর্ক নতুন করে ঢেলে সাজানোর। বাংলাদেশের খাদ্য ও জ¦ালানি চাহিদা পূরণে মিয়ানমার একটি বড় ভূমিকা রাখতে পারে, অন্যদিকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সৃষ্টি হচ্ছে একটি বিশাল বাজার। বাংলাদেশ তার পণ্য নিয়ে ওই বাজারে প্রবেশ করতে পারে। এজন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সাথে সম্পর্ক উন্নয়ন করা প্রয়োজন। বাংলাদেশ আশিয়ান সদস্যপদ প্রাপ্তির ব্যাপারেও কাজ করতে পারে, যার মধ্যে নিহিত রয়েছে বাংলাদেশের জাতীয় স্বার্থ।

বাংলাদেশের পূর্বমুখী পররাষ্ট্রনীতি : গ্রন্থটিতে বাংলাদেশের পররাষ্ট্রনীতির আলোকে পূর্বের দেশগুলোর সাথে সম্পর্ক উন্নয়ন কেন প্রয়োজন, তা আলোচনা করা হয়েছে। আন্তর্জাতিক সম্পর্ক, রাজনীতি বিজ্ঞান তথা দেশের পররাষ্ট্রনীতি নিয়ে যারা কাজ করেন তাদের জন্য গ্রন্থটি একটি রেফারেন্স বই।

বইয়ের নাম বাংলাদেশের পূর্বমুখী পররাষ্ট্রনীতি
লেখক ড. তারেক শামসুর রেহমান  
প্রকাশনী শোভা প্রকাশ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ড. তারেক শামসুর রেহমান