বই : গণতন্ত্র এবং উন্নয়নের চ্যালেঞ্জ প্রেক্ষাপট বাংলাদেশের রাজনীতি এবং সামরিক শাসন

মূল্য :   Tk. 0.0

বাংলাদেশে সুষ্ঠুভাবে গণতন্ত্র বিকশিত হতে না পারার প্রধান কারণ হলো ১৯৭৫ সালে আওয়ামী লীগ সরকার কর্তৃক একদলীয় শাসন কায়েম এবং পরবর্তীতে দেশের রাজনীতিতের সামরিক বাহিনীর হ্স্তক্ষেপ। এদেশের প্রথম কুড়ি বছরের মধ্যে পনের বছরই দু’জন সামরিক প্রধানের অধীনে দেশ পরিচালিত হয়, যেখানে উভয়ের মধ্যে যেমন ছিল সাদৃশ্য তেমনি ছিল বৈসাদৃশ্যও। জিয়া এবং এরশাদের সময় সাংবিধানিক শাসন, লোক প্রশাসন এবং আদালতের প্রচলিত বিচার ব্যবস্থা ব্যাহত হয় এবং রাজনীতিতে সেনাবাহিনীকে সম্পৃক্ত করা হয়। কোন গণতান্ত্রিক পদ্ধতি অনুসরণ না করে তাঁর সামরিক আইন বা ডিক্রীর মাধ্যমে নিজেদের শাসন প্রতিষ্ঠা করেছেন। তাঁর দেশ শাসনে রাজনীতিবিদদের চাইতে আমলাদের উপর বেশী নির্ভর করেছেন। তখন রাষ্ট্রের শাসন ক্ষমতা রাজনীতিবিদদের হাত থেকে আমলা ও টেকনোক্র্যাটদের কাছে চলে যায় । ফলে সামগ্রিক শাসন ব্যবস্থার চরিত্র ও রূপ বদলে যায় এবং দেশে রাজনৈতিক নেতৃত্বের সংকট সৃষ্টি হয়।

বইটি বাংলাদেশের বিশিষ্ট রাজনীতিবিদ ও পার্লামেন্টারিয়ান মওদুদ আহমদ কর্তৃক রচিত একটি অনন্য গ্রন্থ। উল্লেখ্য যে , দেশে গণতন্ত্র ও সাংবিধানিক সরকার পুনঃপতিষ্ঠার লক্ষ্যে তিনি উল্লিখিত দুই সরকারেই অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত থেকে মূল্যবান ভূমিকা পালন করেন।
সামরিক হস্তক্ষেপের ফলে তৃতীয় বিশ্বের দেশসমূহে সামরিক শাসকরা কিভাবে দেশে সামাজিক, অর্থনৈতিক ও গণতান্ত্রিক উপাদানসমূহকে বিনষ্ট করে এই গ্রন্থে সে বিষয়ে আলোকপাত করা হয়েছে। পাশাপাশি এই বইতে লেখক বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের একটি চমৎকার চালচিত্র তুলে ধরেছেন।
এটা শুভ দিক যে, বাংলাদেশ পুনরায় গণতান্ত্রিক অবস্থায় ফিরে এসেছে। যদিও এই বিষয়টি এই গ্রন্থে অন্তর্ভুক্ত হয়নি, তবে এই বইতে লিপিবদ্ধ ঘটনা এবং ইস্যুসমূহ বাংলাদেশ ও তৃতীয় বিশ্বের গণতন্ত্রের যাত্রাকে ভালভাবে বুঝতে সাহায্য করবে।

সূচিপত্র
* কৃতজ্ঞতা স্বীকার
* মুখবন্ধ
* প্রথম অধ্যায় : বাংলাদেশের সশস্ত্র বাহিনী এর বিস্তারিত বর্ণনা
* দ্বিতীয় অধ্যায় : জিয়াউর রহমানের শাসনকাল এর বিস্তারিত বর্ণনা
* তৃতীয় অধ্যায় : গণতন্ত্রে উত্তরণ নীতিমালা ও কর্মসূচীসমূহ ও আরো অনেক কিছু
* চতুর্থ অধ্যায় : প্রশাসন ১১৩ এর সম্পর্কে বিস্তারিত আলোচনা
* পঞ্চম অধ্যায় : জিয়াউর রহমানের পতন এর অনেক আলোচনা
* ষষ্ঠ অধ্যায় : রাষ্ট্রপতি সাত্তার ও সেনাবাহিনী এর বিস্তারিত আলোচনা
* সপ্তম অধ্যায় : ক্ষমতা দখলের প্রস্তুতি এর বিস্তারিত আলোচনা
* অষ্টম অধ্যায় : তৃতীয় হস্তক্ষেপ এর বিস্তারিত আলোচনা
* নবম অধ্যায় : আধুনিকায়ন ও সংস্কারসমূহ এর বিস্তারিত আলোচনা সমূহ

850 638 850 638
বইয়ের নাম গণতন্ত্র এবং উন্নয়নের চ্যালেঞ্জ প্রেক্ষাপট বাংলাদেশের রাজনীতি এবং সামরিক শাসন
লেখক জগলুল আলম   মওদুদ আহমদ  
প্রকাশনী দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড(ইউ পি এল)
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

জগলুল আলম


মওদুদ আহমদ